Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

টেন্ডার সিডিউল বিক্রির টাকা গেল কই?

পাউবোর ওপর ক্ষুব্ধ সংসদীয় কমিটি

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ পানি উন্নয়ন বোর্ড বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের টেন্ডার সিডিউল বিক্রির লাখ লাখ টাকার হদিস মিলছে না। সরকারি অর্থায়নে বাস্তবায়িত এসব প্রকল্পের কাজ শুরুর আগে টেন্ডার প্রক্রিয়া শুরুর সময় বিক্রি হওয়া সিডিউলের টাকা (রাজস্ব) সরকারি কোষাগারে জমা হওয়ার নিয়ম রয়েছে। অথচ বেশ কয়েকটি প্রকল্পের সিডিউলের টাকা সংশ্লিষ্ট দায়িত্বশীলরা উঠিয়ে নিয়ে কোষাগারে জমা দেননি।
জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপিত বিশেষ অডিট রিপোর্টে এসব তথ্য তুলে ধরা হয়েছে। কমিটি পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট দায়িত্বশীলদের অনিয়মে ক্ষোভ প্রকাশ করে বৈঠকে উপস্থিত পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারের কাছে এই টাকার সন্ধান চেয়েছে।
কমিটির বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন চাঁদপুর শহর রক্ষা প্রকল্প, সিরাজগঞ্জ জেলার শৈলাবাড়ী রক্ষা প্রকল্প, ভোলা শহর সংরক্ষণ প্রকল্প (২য় পর্যায়) ও ভোলা জেলাধীন লালমোহন উপজেলার অতি ঝুঁকিপূর্ণ অংশে ভাঙন রক্ষা প্রকল্পের (১ম সংশোধিত) ২০০৬ থেকে ২০১০-২০১১ এর হিসাব সম্পর্কিত বিশেষ অডিট রিপোর্ট নিয়ে আলোচনা হয়। এ সময় সরকারি অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পের দরপত্র সিডিউল বিক্রি বাবদ প্রাপ্ত রাজস্ব ২৩ লাখ ৯৭ হাজার ৫০০ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে মন্ত্রণালয়ের কোষাগারে জমা দেয়ার প্রত্যয়ন আগামী ৫ কর্মদিবসের মধ্যে প্রদানের মাধ্যমে নিষ্পত্তির সুপারিশ করা হয়। কমিটির বৈঠকে ‘তৈরিকৃত শতভাগ সিসি বøক স্থাপন ও ডাম্পিংয়ের দূরত্ব ২০০ মিটারের বাইরে বিবেচনায় ধরে শ্রমিক মজুরি প্রদান করায় ৩ কোটি ১৯ লাখ ৭৫ হাজার ৮৬৯ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে অতিরিক্ত সচিব/যুগ্ম সচিব ও নিরীক্ষা অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে দিয়ে গঠিত সাব-কমিটি আগামী ৩০ কর্মদিবসের মধ্যে সরেজমিন পরিদর্শন করে মহাহিসাব নিরীক্ষকের নিকট প্রতিবেদন প্রদান করার মাধ্যমে নিষ্পত্তির সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে চাঁদপুর শহর রক্ষা প্রকল্প (২য় পর্যায়) ২০০৬-০৭ অর্থবছরের ব্যয়ের রেকর্ডপত্র সরবরাহে অপারগতা মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অসন্তোষ প্রকাশ করে।
কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো: আব্দুস শহীদ, মো: মোসলেম উদ্দিন, মো: রুস্তম আলী ফরাজী, আ ফ ম রুহুল হক, মো: আফছারুল আমীন এবং শামসুল হক টুকু। পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, ডেপুটি সিএন্ডএজি মোহাম্মদ জাকির হোসেন, পানি সম্পদ মন্ত্রণালয়, অডিট অফিস এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ