Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যার মুখে সিলেট-ময়মনসিংহ

প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ৮ মে, ২০১৮


সুরমা-কুশিয়ারাসহ ৬ নদী ৯ পয়েন্টে বিপদসীমার ঊর্ধ্বে : ভারতের ঢলে বাড়ছে পানি
শফিউল আলম : আকস্মিক বন্যার মুখে পড়েছে বৃহত্তর সিলেট ও ময়মনসিংহ অর্থাৎ দেশের উত্তর-পূর্বাঞ্চল। সুরমা ও কুশিয়ারাসহ উত্তর-পূর্বে ৬টি নদী ৯টি পর্যবেক্ষণ পয়েন্টে এখন বিপদসীমার ঊর্ধ্বে প্রবাহিত হচ্ছে। উজান থেকে নেমে আসা ভারতের ঢলে ভাটিতে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীতে বাড়ছে পানি। উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, অরুণাচল, মণিপুর প্রদেশের পাহাড়ি অঞ্চলের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আর এ কারণে অকালে ও আকস্মিক বন্যার কবলে পড়ছে। এ অবস্থায় হাজারো মানুষের মাঝে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে উদ্বেগ-উৎকণ্ঠা। কেননা মাহে রমজান সমাগত। তাছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলে গত বছর পর পর তিন চার দফায় দীর্ঘমেয়াদি বন্যার ক্ষতচিহ্ন এখনও অনেক জায়গায় শুকায়নি। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে গতকাল (সোমবার) সন্ধ্যায় সর্বশেষ তথ্য-উপাত্তে জানা যায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনসমূহের মধ্যে- বৃহত্তর সিলেটের প্রধান নদী সুরমা কানাইঘাটে বিপদসীমার ২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। অন্যতম প্রধান নদী কুশিয়ারা ৪টি পয়েন্ট অমলশীদ, শেওলা, মারকুলি ও ফেঞ্চুগঞ্জে বিপদসীমার উপর দিয়ে বয়ে যাচ্ছে। তাছাড়া সুতং নদী সুতং রেলওয়ে ব্রিজ পয়েন্টে, নেত্রকোনা জেলার জারিয়াজঞ্জাইল পয়েন্টে কংস নদী, কালনী নদী আজমিরিগঞ্জে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়। দেশের উত্তর-পূর্বাঞ্চলে সুরমা, বাউলাই ও সোমেশ্বরী নদ-নদীর পানি বৃদ্ধির দিকেই রয়েছে।
এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাস অনুসারে, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মনবাড়ীয়া জেলাসমূহের এবং তৎসংলগ্ন ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আসাম, মেঘালয়, ত্রিপুরা, অরুণাচল, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম প্রদেশের অনেক স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।
পাউবো সূত্র জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানির সমতল বেড়েই চলেছে। কেননা উজানভাগে উত্তর-পূর্ব ভারতে টানা ভারী ও মাঝারি বর্ষণ হচ্ছে। বর্ষণের কারণে পাহাড়ি ঢলের পানি ভাটির দিকে গড়াচ্ছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের বৃহত্তর সিলেট ও ময়মনসিংহ জেলার বিভিন্ন নদ-নদী, খালে-বিলে, হাওর-বাওরে।
বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের সর্বশেষ তথ্য-উপাত্ত, আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, মণিপুর ও নাগাল্যান্ড প্রদেশের বিভিন্ন স্থানে মাঝারি ও ভারী বৃষ্টির কারণে আগামী ২৪ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা জেলার বিভিন্ন স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির কোথাও অবনতি, কোথাও অপরিবর্তিত থাকতে পারে।
এদিকে গতকাল সন্ধা পর্যন্ত দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। চব্বিশ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ময়মনসিংহে ১৯২ মি:মি:। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, বাংলাদেশ ও আশপাশ অঞ্চলের আকাশে বিরাজমান বজ্রমেঘ ও পশ্চিমা লঘু চাপের প্রভাবে অসময়ের মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে।

 



 

Show all comments
  • Md. Ashik Ahmed Khan ৮ মে, ২০১৮, ১:৪৫ এএম says : 0
    আকস্মিক বন্যার বিষয়ে সরকার কেন হাত পা গুটিয়ে বসে আছে???
    Total Reply(0) Reply
  • রুবেল ৮ মে, ২০১৮, ২:১৬ এএম says : 0
    পরিস্থিতি মোকাবেলা করবেন কী করে।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৮ মে, ২০১৮, ৪:৩১ এএম says : 0
    বাংলাদেশে বন্যার মূল কারণ ভারত,ওরা সূস্ক মৌসমে পানি আটকিয়ে রেখে বন্যার কারণ ঘটায়। যাহা বিশ্ব আইন বীরুধী বাংলাদেশের ঊচীৎ ভারতের বীরুদ্বে আন্তরজাতিক আদালতে মামলা করা। ইনশাআল্লাহ। ************
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ