Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বজ্রপাতে ৬ জেলায় ১১ জনের মৃত্যু

প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৮ এএম, ৮ মে, ২০১৮


ইনকিলাব ডেস্ক : ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে প্রতিদিনই হতাহতের ঘটনা ঘটছে। গতকাল বজ্রপাতে ৬ জেলায় ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শেরপুরে ৪ জন, মৌলভীবাজার, হবিগঞ্জে ২জন, সুনামগঞ্জ কুমিল্লা, ময়মনসিংহে ১জন করে মৃত্যু হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে পৃথক বজ্রপাতে স্কুলছাত্রীসহ চার জনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার সকাল আটটা থেকে বেলা এগারোটার মধ্যে এসব ঘটনা ঘটে। সকাল আটটার দিকে শেরপুরের নালিতাবাড়ীতে বজ্রপাতে শারমিন (১৬) নামে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। সে উপজেলার এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী এবং হালুয়াঘাট উপজেলার পাঘারিয়া গ্রামের সোহেল মিয়ার মেয়ে ছিল। সকালে প্রাইভেট পড়ে বাড়ি ফেরার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে স্বজনরা তাকে উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে তাকে মৃত ঘোষণা করেন। এছাড়াও একই উপজেলার বাঘবেড় গ্রামে বজ্রপাতে দুটি গরু মারা গেছে। এছাড়াও শেরপুর সদর উপজেলার হালগড়া গ্রামে আব্দুর রহিম (৪০) নামে এক কৃষক, নকলা উপজেলার মোজারচর গ্রামে শহিদুল ইসলাম (২৬), শ্রীবরদী উপজেলার বকচর গ্রামে বেলা সাড়ে দশটার দিকে কুব্বত আলীর (৬০) বজ্রপাতে মৃত্যু হয়েছে। শেরপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা হাবিবুর রহমান ও শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক (আরএমও) মো. আনিসুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে বজ্রপাতে দুজনের মৃত্যু হয়েছেন। গতকাল সোমবার সকালে মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের বজ্রঘাতে স্কুলছাত্র সামাদ মিয়ার (১৬) মৃত্যু হয়েছে। সামাদ সাদুহাটি আব্দুল মালিক উচ্চ বিদ্যালয়ের ছাত্র ও খলিলপুর গ্রামের ফয়েজ মিয়ার ছেলে।
স্থানীয়রা জানান, সকালে বৃষ্টির সময় সামাদ বাড়ির পাশের মাঠে গরু চরাতে যায়। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। মৌলভীবাজার খলিলপুর ইউনিয়নের ইউপি সদস্য আবু বকর বিষয়টি নিশ্চিত করেন।
অন্যদিকে শ্রীমঙ্গল উপজেলার বাইক্কা বিল হাইল হাওরের জৈন্তা নদীতে মাছ ধরার সময় বজ্রপাতে মফিজ মিয়া (২২) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় তার ভাই রশিদ মিয়া (৪০) আহত হয়েছেন। এছাড়া হাইল হাওর এলাকায় ঘাস কাটতে গিয়ে রফিক মিয়া (১৫) নামে এক কিশোর আহত হয়েছেন। তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, শাল্লা উপজেলার ছায়ার হাওরে ধান মাড়াই করার সময় বজ্রপাতে এক কৃষক নিহত হয়েছ্নে। নিহত নবকুমার দাস (৬৫) উপজেলার নিয়ামতপুর গ্রামের বাসিন্দা। শাল্লা থানার এসআই সাইফুল ইসলাম জানান, সোমবার দুপুরে ধান মাড়াই করার সময় বজ্রপাতে নবকুমার আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে দিরাই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে সেখানে কতর্ব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
হবিগঞ্জ জেলা সংবাদদাতা জানান, হবিগঞ্জের বানিয়াংয়ের দৌলতপুর ইউনিয়নে বজ্রপাতে দুই ধানকাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও একজন। নিহতরা হলেন উপজেলার কবিরপুর গ্রামের নাদু বৈষ্ণবের ছেলে ধানকাটা শ্রমিক অধীর বৈষ্ণব (২৭), তেলঘরি গ্রামের বীরেশ্বর বৈষ্ণবের ছেলে বসু বৈষ্ণব (৩২)। আহত কৃষ্ণধন বৈষ্ণব (৩২) তেলঘরি গ্রামের হরিচরণ বৈষ্ণবের ছেলে। তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। দৌলতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লুৎফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেন। নিহতদের পরিবারকে নগদ ২০ হাজার টাকা দেওয়া হয়েছে বলে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মামুন খন্দকার জানান।
এদিকে, ময়মনসিংহের গৌরীপুরে ক্ষেতে ধান কাটা অবস্থায় বজ্রপাতে রুস্তম আলী (৭০) নামে এক কৃষকের ও কুমিল্লার নাঙ্গলকোটে বজ্রপাতে রাহেনা বেগম (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। নাঙ্গলকোট থানার ওসি মোহাম্মদ আইয়ুব জানান, বজ্রপাতে ওই নারীর মৃত্যু হয়েছে।

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৮ মে, ২০১৮, ৫:২২ এএম says : 0
    আল্লাহ তা'আলার দরবারে সবাই তওবা করিতে থাকেন। অসৎ নেতৃত্ব যখন হয় তখন আল্লাহ তা'আলার গজব আসে। এই যে ব্জ্রপাত ফেরেস্থারা দুরাহ মারেন শয়তানকে কিন্ত গুনাহের কারনে মানূষের উপরে এসে পড়ে। সময় থাকিতে সৎ এবং ন্যায় নেতৃত্ব প্রতিস্টা করুন। মিত্যাবাদী ওদের সবাইকে পদত্যাগ করে সরে দাঁড়ানোর আহবান জানাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ