Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জিপিএ-তে শীর্ষে ঢাকা পাসের হারে রাজশাহী

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় পাসের হারের দিক দিয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে রাজশাহী শিক্ষা বোর্ড। আর জিপিএ-৫ প্রাপ্তিতে বরাবরের মতই শীর্ষ আছে ঢাকা বোর্ড। গতকাল (রোববার) সচিবালয়ে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবারের পরীক্ষায় সার্বিকভাবে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। পাসের হারে শীর্ষে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৮৬ দশমিক ০৭ শতাংশ। সবচেয়ে কম পাস করেছে সিলেট বোর্ডে ৭০ দশমিক ৪২ শতাংশ। এছাড়া ঢাকা বোর্ডে ৮১ দশমিক ৪৮, কুমিল্লায় ৮০ দশমিক ৪০ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৭ দশমিক ৬২ শতাংশ, বরিশালে ৭৭ দশমিক ১১, যশোরে ৭৬ দশমিক ৬৪ শতাংশ, চট্টগ্রামে ৭৫ দশমিক ৫০ শতাংশ, কারিগরি বোর্ডে ৭১ দশমিক ৯৬ শতাংশ এবং মাদরাসা বোর্ডে ৭০ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।
শিক্ষামন্ত্রী জানান, এবার ১০টি শিক্ষা বোর্ডে মোট এক লাখ ১০ হাজার ৬২৯ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ঢাকা বোর্ডে সবচেযে বেশি ৪১ হাজার ৫৮৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। রাজশাহী বোর্ডে ১৯ হাজার ৪৯৮ জন, দিনাজপুর বোর্ডের ১০ হাজার ৭৫৫, যশোরে ৯ হাজার ৩৯৫ জন, চট্টগ্রামে ৮ হাজার ৯৪ জন, কুমিল্লায় ৬ হাজার ৮৬৫ জন, কারিগরি বোর্ডে ৪ হাজার ৪১৩ জন, বরিশালে ৩ হাজার ৪৬২ জন, মাদরাসা বোর্ডে ৩ হাজার ৩৭১ জন এবং সিলেটে ৩ হাজার ১৯১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।####

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ