Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওআইসিতে ভারতের অন্তর্ভূক্তি চেয়েছে বাংলাদেশ

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ওআইসির পর্যবেক্ষক হিসেবে ভারতকে রাখার প্রস্তাব করেছে বাংলাদেশ। যেহেতু ওআইসি এখন শুধু মুসলিম দেশগুলোর মধ্যই আবদ্ধ নয়; তাই এ প্রস্তাব দেয়া হয় বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল সম্মেলন শেষে এক কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এর আগে সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দুই দিনব্যাপী সম্মেলন শেখ হয়। সেখানে ওআইসি মহাসচিব ইউসেফ বিন আহমদ আল-ওথাইমি বলেছেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন চলছে, তাতে সৃষ্ট মানবিক বিপর্যয় রোধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে এগিয়ে আসতে হবে।
এদিন রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে একটি মন্ত্রিপরিষদ কমিটি গঠনেরও প্রস্তাব করেছে ওআইসি। রোহিঙ্গা বিষয়ক বিশেষ সেশনে এ প্রস্তাব করা হয়। এ বিশেষ সেশনে গাম্বিয়ার প্রস্তাবিত গোয়েন্দা বিষয়ক একটি রেজ্যুলেশনের সংশোধন চেয়েছে বাংলাদেশ। ওই রেজ্যুলেশনে বলা আছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের দায়বদ্ধতার জন্য ওআইসির অ্যাডহক মন্ত্রী পর্যায়ের একটি কমিটি কাজ করবে। বাংলাদেশ অপরাধের পরিবর্তে মানবাধিকার লঙ্ঘন শব্দটির প্রতিস্থাপন করার সংশোধনী চেয়েছে। বাংলাদেশের পক্ষে সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি এই সংশোধনীর প্রস্তাব করেন। এ সময় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং সঞ্চালনার দায়িত্ব ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এতে কানাডার প্রধানমন্ত্রীর রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত বব রে, জাতিসংঘের অ্যাসিসটেন্ট সেক্রেটারি জেনারেল রশিদ খালিকভ, ওআইসির ইন্ডিপেনডেন্ট হিউম্যান রাইটস কমিশনের সভাপতি, আরাকান ইউনিয়নের পক্ষে ড. ওয়াকার উদ্দিন বক্তব্য রাখেন।
উন্মুক্ত আলোচনায় ইরাক, মিসর, তুরস্ক, কাজাকিস্তান, ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, উগান্ডা, জিবুতি, ও সুদানের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী তার বক্তব্যে বলেন, মিয়ানমারের সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত চুক্তি করেছি। তাদের ফেরত পাঠানোর জন্য আমরা তৈরি। বব রে বলেন, আমি কক্সবাজার সফর করার সময় রোহিঙ্গারা অনুরোধ করেছিলেন- যেন আমি বিশ্বকে বলি তারা মানুষ। কানাডা দায়বদ্ধতার নীতিতে বিশ্বাসী। আমরা জানি এটি জটিল একটি প্রক্রিয়া। এটাও মনে করি এ ব্যাপারে দায়বদ্ধতা থাকতে হবে। রশিদ খালিকভ বলেন, রোহিঙ্গাদের জন্য সবচেয়ে বেশি কাজ করছে বাংলাদেশের সরকার ও জনগণ। রোহিঙ্গাদের মধ্যে প্রায় ৪০ শতাংশ শিশু এবং অনেকে যৌন নির্যাতনের শিকার হয়েছে। জাতিসংঘ ৯৫১ মিলিয়ন ডলারের সহায়তা প্রস্তাব করা হয়েছে, যা রোহিঙ্গাদের প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
সম্মেলন শেষে সংবাদ সম্মেলন করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ঢাকায় অনুষ্ঠিত ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের ৪৫তম সম্মেলন সফল ভাবে সম্পন্ন হয়েছে। এর আগে ওআইসির সম্মলন গুলোতে একই সাথে এতো দেশ অংশগ্রহণ করেনি। কারণ, এক দেশের সাথে আরেক দেশের সম্পর্ক টানে পড়েন থাকায় তখন সেটি হয়নি। যা বংলাদেশের বেলায় সম্ভব হয়েছে। তিনি বলেন, বাংলাদেশে এ সম্মেলন হওয়াটা আমাদের জন্য বড় অর্জন। প্রায় ৬ শতাধিক দেশের অতিথিরা এবং ১১০টি সংস্থার প্রতিনিধিরা সম্মেলনে অংশ গ্রহণ করেছেন। রোহিঙ্গা ইস্যুতে ওআইসি রিফর্মে তুরস্কের সাথে কাজ করবে বাংলাদেশ। এতে তুরস্ক নেতৃত্ব দিবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামীতে ভারতকে ওআইসির পর্যবেক্ষক হিসেবে রাখতে সংস্থাটিকে প্রস্তাব করেছে বাংলাদেশ। যেহেতু ওআইসি এখন শুধু মুসলিম দেশগুলোর মধ্যই আবদ্ধ নয়। ওআইসি এখন মুসলিম বিশ্বর সহযোগি হয়ে কাজ করছে। মুসলিম দেশের থেকেও বেশি সংখ্যক মুসলমান ভারত, কানাডা এবং যুক্তরাজ্য বসবাস করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ