Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাহাড়ে বাঙালি ছাত্র পরিষদের ৪৮ ঘণ্টার হরতাল শুরু আজ

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম

রাঙামাটিতে ছয় খুনের ঘটনায় মামলা হয়নি এখনো
সৈয়দ মাহাবুব আহামেদ রাঙামাটি থেকে : রাঙামাটি জেলার নানিয়ারচরে ২৪ ঘন্টায় ছয় হত্যাকান্ডের পর পাহাড়জুড়ে নেমে আসা থমথমে পরিস্থিতির এখনো অবসান হয়নি। চারদিকে বিরাজ করছে এক অজানা আতঙ্ক, বিবাদমান স্বশস্ত্র আঞ্চলিক দলগুলোর দ্ব›দ্ব কোন সময় কোনদিকে মোড় নেয় এনিয়ে চরম দুশ্চিন্তায় দিনাতিপাত করছে পাহাড়ের মানুষ। এদিকে আজ থেকে সন্ত্রাসীদের ধরতে চিরুনী অভিযান শুরু করতে যাচ্ছে যৌথবাহিনী। এমন একটি খবর বাতাসে ভেসে বেড়াচ্ছে। এই খবরে পাহাড়ি গ্রামগুলোতে পুরুষ সদস্যরা ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে বলেও জানিয়েছে বেশ কয়েকটি স্থানীয় সূত্র।
গতকাল রোববার ঘটনাস্থল পরিদর্শন করেছে সেনাবহিনীর চট্টগ্রাম রেঞ্জের জিওসি। তবে তিনি গণমাধ্যমের সাথে কোনো কথা বলেননি। নিরাপত্তা বাহিনীর একটি সূত্র থেকে জানা গেছে, দুই হত্যাকান্ডের ঘটনাস্থল রেকি করাসহ স্থানীয়দের বক্তব্য ও অতীতের অভিজ্ঞতা থেকে গত দু’দিনে যৌথবাহিনীর সদস্যরা সন্ত্রাসীদের পালিয়ে যাবার পথ থেকে একটি একটি সম্ভাব্য এলাকা নির্ধারণ করা হয়েছে যেখানে সন্ত্রাসীরা থাকতে পারে। সহসা এসব এলাকা ঘিরে অভিযান শুরু করা হতে পারে বলে জানিয়েছে সূত্রটি।
পক্ষান্তরে সোম ও মঙ্গলবার পার্বত্য তিন জেলায় ৪৮ ঘন্টার টানা হরতাল কর্মসূচির সমর্থনে গতকাল, ঝটিকা মিছিল ও সংবাদ সম্মেলন করেছে বিভিন্ন সংগঠন। তারা অস্ত্রধারীদের গ্রেপ্তারসহ অপহৃত তিন বাঙালি উদ্ধারের দাবি জানিয়েছে। ঘটনার ৭২ ঘন্টার মধ্যেও কোনো মামলা না হওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে রাজনৈতিক নেতৃবৃন্দ। তারা বিষয়টিকে রহস্যজনক বলে আখ্যায়িত করে বলেন, ‘নিহতদের পরিবারের পক্ষ থেকে কোনো মামলা না হলেও পুলিশ বাদী হয়ে এখন পর্যন্ত কেন মামলা হচ্ছে না’ বিষয়টি বোধগম্য নয়। বিষয়টি নিয়ে রাঙামাটির পুলিশ সুপার আলমগীর কবির জানিয়েছেন, মামলার ব্যাপারটি প্রক্রিয়াধীন রয়েছে। তিনি জানান, সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশসহ সেনাবাহিনীর মাধ্যমে যৌথবাহিনীর অভিযান চলছে। পাহাড়ের সন্ত্রাসীদের বিরুদ্ধে চিরুনী অভিযান পরিচালনা করা হবে কিনা? এমন প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা চলছে।
তার আগে, শনিবার নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন। ওসি আরও বলেন, পরপর দুইটি ঘটনায় নিহত নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান শক্তিমান ও জনসংহতি সমিতির (এমএন লারমা গ্রæপ) সহ-সভাপতি শক্তিমান চাকমা এবং ইউপিডিএফ গণতান্ত্রিক প্রধান তপন জ্যোতি চাকমা বর্মাসহ নিহত অন্যান্যদের পরিবারের সাথে কথা বলেছি। তাদেরকে মামলা দায়ের করার জন্য অনুরোধ জানিয়েছি কিন্তু তারা মামলা দায়ের করবে কিনা এ নিয়ে দ্বিধাদ্বন্ধে ভুগছে।
পুলিশের এ কর্মকর্তা জানান, শনিবারের মধ্যে যদি ভিকটিমদের পরিবার মামলা না করে তাহলে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে পুলিশ বাদী হয়ে মামলা করবে। দুইদিনে ৬জনকে হত্যার পর সেখানকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান। তবে পুরো নানিয়ারচর এলাকায় যৌথবাহিনীর টহল জোরদার করা হয়েছে।
এদিকে গত ৩ এপ্রিল নানিয়ারচর উপজেলা পরিষদের সামনে প্রকাশ্য দিবালোকে উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট শক্তিমান চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে রোববার রাঙামাটিতে মানববন্ধন করেছে রাঙামাটি জেলা আইনজীবি সমিতি। এই মানববন্ধন থেকে জানানো হয়, এ্যাডভোকেট শক্তিমান চাকমা হত্যার ঘটনার সাথে জড়িত আসামীদের বিরুদ্ধে রাঙামাটিতে কোনো মামলা দায়ের করা হলে সেই আসামীদের পক্ষে রাঙামাটি বারের কোনো আইনজীবি আদালতে দাঁড়াবেনা।
পাহাড়ের অব্যাহত সন্ত্রাস, চাঁদাজাজি, গুম-খুন, অপহরণের সাথে জড়িত সন্ত্রাসী আঞ্চলিক দল জেএসএস, ইউপিডিএফকে নিষিদ্ধ করার দাবিতে সোম ও মঙ্গলবার রাঙামাটি ও খাগড়াছড়িতে টানা ৪৮ঘন্টা হরতাল পালনের ঘোষণা দিয়েছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। এরআগে বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে রোববার পার্বত্য চট্টগ্রামে কালো পতাকা উত্তোলন কর্মসূচী পালিত হয়েছে।
এদিকে, বিকেলে রাঙামাটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই হরতাল কর্মসূচীতে সমর্থন জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম সমধিকার আন্দোলন। দলটির জেলা সভাপতি ইউনুছ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কামাল ও সাংগঠনিক সম্পাদক আবু বক্কর মোল্লার নেতৃত্বে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি শাহাদাৎ হোসাইন সাকিব জানান, বাঙ্গালী গাড়ি চালক সজিব হত্যাকারিদের গ্রেফতার ও নিহতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, মানিকছড়ি থেকে অপহৃত তিন বাঙ্গালীকে উদ্ধার ও সশস্ত্র কর্মকান্ড পরিচালনাকারি আঞ্চলিক দল জেএসএস-ইউপিডিএফকে নিষিদ্ধ এই তিনদফা দাবিতে সোমবার পাহাড়ে টানা ৪৮ ঘন্টার হরতালে ডাক দিয়েছে বাঙ্গালী ছাত্র পরিষদ।
এদিকে পাহাড়ের সর্বশেষ পরিস্থিতিতে উদ্যোগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে পার্বত্য চুক্তি বিরোধী সংগঠন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। সংগঠনটিরর কেন্দ্রীয় কমিটি সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়ে দলীয় কর্মী-সমর্থক ও জনগণকে শান্ত থেকে ধৈর্য্যের সাথে পরিস্থিতি মোকাবিলাপূর্বক পূর্ণস্বায়ত্তশাসনের লক্ষ্যে অবিচল থাকার আহŸান জানিয়েছে। বিবৃতিতে উল্লেখ করা হয়, পার্বত্য চট্টগ্রামে অশ্রæ-রক্তপাত, সংঘাত ও ভ‚মি বেদখল বিচ্ছিন্ন কোন ঘটনা নয়, তা নীলনক্সা মাফিক বাস্তবায়িত হচ্ছে বলে মন্তব্য করে শক্তিমান ও তপন জ্যোতি বর্মাসহ ছয় জনের মৃত্যুর পেছনে আসলে সরকার-কায়েমী স্বার্থবাদী একটি শ্রেণী জড়িত বলে মন্তব্য করেছেন ইউপিডিএফ নেতৃবৃন্দ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ