Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশে^ স্বর্ণের চাহিদা এক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম

মার্কেট ওয়াচ : এ বছরের প্রথম কোয়ার্টারে বিশ^ব্যাপী স্বর্ণের চাহিদা সর্বনি¤œ পর্যায়ে পৌঁছেছে। এক দশকের মধ্যে এটা সর্ব নিম্ন। স্বর্ণের চাহিদা হ্রাস ও মূল্যবান ধাতু সমর্থিত বিনিময় বাণিজ্যের কারণে তা ঘটেছে বলে বৃহস্পতিবার প্রকাশিত ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডবিøউ জি সি) রিপোর্টে বলা হয়েছে।
রিপোর্টে বলা হয়, বছরের প্রথম কোয়ার্টারে স্বর্ণ বিনিয়োগ চাহিদা ৯৭৩ মেট্রিক টন হ্রাস পেয়েছে। ২০১৭ সালে একই সময়ে তা ছিল ১০৪৭ মেট্রিক টন। সে তুলনায় এবার চাহিদা ৭ শতাংশ কমেছে। গত বছরের চেয়ে এবার মোট বিনিয়োগ চাহিদা কমেছে ২৮৭ মেট্রিক টন বা ২৭ শতাংশ।
হ্রাস পাওয়া স্বর্ণ মূল্যের সাথে একটি গতিশীল অর্থনীতি ২০১৮ সালের প্রথম কোয়ার্টারে মার্কিন মিন্ট ঈগল বিক্রি ৫৯ শতাংশ হ্রাস পেতে দেখেছে।
ডবিøউ জি সি বলেছে, চীনের বার ও স্বর্ণ চাহিদা এক দশকের মধ্যে এবার প্রথম কোয়ার্টারে ২৬ শতাংশ হ্রাস পেয়েছে , তবে তুলনামূলক ভাবে তার অর্থনীতি সুস্থ।
গোল্ড ফিউচারের জিসিএম+০.৪০ শতাংশ প্রথম কোয়ার্টারে বেড়ে ১.৪ শতাংশের কমে পৌঁছে। বুধবার তা প্রতি আউন্স ১৩০৫.৬০ ডলারে দাঁড়ায় যা ১ মার্চের পর ছিল সর্বনি¤œ। এরপর সর্বশেষ মার্কিন ফেডারেল রিজার্ভ মুদ্রানীতি অনুসরণ করে ইলেক্ট্রনিক ট্রেডিং-এ যায়।
প্রথম কোয়ার্টারের বার ও কয়েনের চাহিদা ছিল প্রায় ২৫৫ মেট্রিক টন, গত বছর একই সময়ের চেয়ে ১৫ শতাংশ কম। বিশে^র বৃহত্তম বার ও কয়েন বাজার চীনে চাহিদা ২৬ শতাংশ হ্রাস পাওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়।
রিপোর্টে বলা হয়, ইউয়ানের শক্তিকে ঘিরে উদ্বেগ কেটেছে। এ উদ্বেগের কারণে বিনিয়োগকারীরা তাদের সম্পদ রক্ষায় ১২ মাস আগে স্বর্ণের দিকে ভিড় করেছিলেন। ২০১৭ সালে মার্চের পর ইউয়ান প্রায় ৯ শতাংশ শক্তিশালী হয়েছে।
ইটিএফ অন্তঃপ্রবাহ ৬৬ শতাংশের এক বিরাট ধাক্কা খেয়ে প্রথম কোয়ার্টারে ৩২.৪ মেট্রিক টনে দাঁড়িয়েছে । এক বছর আেেগ এ সময়ে তা ছিল ৯৬ মেট্রিক টন।
ডবিøই জি সি-র রিপোর্টে বলা হয়, একটি তুলনামূলক ভাবে স্তিতিশীল স্বর্ণের মূল্য ও বর্ধমান সুদ হারের বিপরীতে ইকুইটি-বাজারের দুর্বলতা এবং জোরদার হওয়া ভ‚রাজনৈতিক ঝুঁকি এ বছরের প্রথম কোয়ার্টারে স্বর্ণ বিনিয়োগকারীদের জন্য মিশ্র ইঙ্গিত সৃষ্টি করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ