Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো ভবদহের অবস্থা ভয়াবহ হওয়ার আশঙ্কা

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম


যশোর ব্যুরো : আগামী মাঘিপুর্ণিমার আগে টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) চালু করা না হলে আবারো যশোর-খুলনার বিরাট এলাকার দুঃখ ভবদহে ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে বলে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি আশঙ্কা প্রকাশ করেছে। কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, আহŸায়ক রনজিত বাওয়ালী ও কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের আহŸায়ক অনিল বিশ্বাসসহ নেতৃবৃন্দ যশোর জেলা প্রশাসকের কাছে পানিসম্পদ মন্ত্রীর বরাবর স্মারকলিপি দিয়ে উল্লেখ করেছেন, ১০ লক্ষাধিক মানুষ, ২ শতাধিক গ্রাম ও এই জনপদের ব্যবসা-বাণিজ্য, শিক্ষা-সংস্কৃতি, রাস্তাঘাট, আবাসস্থল রক্ষায় প্রস্তাবিত টিআরএম প্রকল্প দ্রæত বাস্তবায়ন করা হোক। একই সাথে কেশবপুর উপজেলার স্থায়ী পানিবদ্ধতার হাত থেকে রক্ষায় হরিহর নদের পলি অপসারণের কাজটি দ্রæত বাস্তবায়ন করা হোক।
নেতৃবৃন্দ স্মারকলিপিতে উল্লেখ করেন, গভীর উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে জানাচ্ছি যে, অনেক সভা, সিম্পোজিয়াম ও আন্দোলনের পর ২০১৭ সালের ১০ই ডিসেম্বর পানিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে তৎকালীন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহ্মুদের সভাপতিত্বে এক মতবিনিময় সভায় ভবদহ সমস্যার টেক্সই ও দীর্ঘস্থায়ী সমাধানের লক্ষ্যে পুনরায় বিল কপালিয়াসহ ভবদহ অঞ্চলে টিআরএম প্রকল্প গ্রহণ করা হয়। ঐ সভায় উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, মন্ত্রণালয়ের সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাসচিব, চীপ ইঞ্জিনিয়রসহ বিশিষ্ট উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ। কিন্তু অদ্যাবধি টিআরএম বাস্তবায়নে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। সে কারণে জনগণ আগাম বিপদের পদধ্বনি শুনতে পাচ্ছেন এবং উদ্বেগ উৎকণ্ঠায় কাল কাটাচ্ছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ