Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হুমকি দিয়ে নির্বাচন বন্ধ করার ক্ষমতা বিএনপির নেই -হানিফ

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : হুমকি দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন বন্ধ করার ক্ষমতা, শক্তি কোনোটিই বিএনপির নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। বিএনপি নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, দশম জাতীয় নির্বাচন বানচালের চেষ্টা করেছিলেন, জনগণ সাড়া দেয়নি। আগামী নির্বাচন বন্ধের চেষ্টা করলে সাধারণ মানুষ দাঁতভাঙ্গা জবাব দেবে। নির্ধারিত সময়েই নির্বাচন হবে। অংশগ্রহণ করা না করা আপনাদের নিজস্ব ব্যাপার। গতকাল বৃহস্পতিবার বিকালে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে মে দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক লীগের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপি নেতাদের বক্তব্যের সমালোচনা করে হানিফ বলেন, আমার একটি কথায় বিএনপি নেতারা গোস্যা হয়েছেন। এখানে গোস্যা হওয়ার কি আছে? দেশের যে উন্নয়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন তাতে বাংলার মানুষ বার বার ভোট দিয়ে তাকে ক্ষমতায় আনবে। তিনি বলেন, দেশের উন্নয়ন কে করেছে শেখ হাসিনা ছাড়া? শেখ হাসিনার বিকল্প নেই। এটাই তো বাস্তবতা।
আওয়ামী লীগের এই প্রভাবশালী নেতা আরও বলেন, বিশ্বের নানা জরিপে উঠে এসেছে শেখ হাসিনা সবচেয়ে বেশি জনপ্রিয় নেতা, আওয়ামী লীগ জনপ্রিয় দল। তাহলে বাংলার জনগণ শেখ হাসিনাকে ভোট না দিয়ে কি দুর্নীতিবাজ ও এতিমের টাকা আত্মসাৎকারী নেত্রীকে ভোট দেবে?
দুর্নীতিবাজ তারেক রহমানকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার সমালোচনার জবাবে বিএনপি নেতারা বলেছেন, এটা তাদের দলীয় বিষয়। কে কি বলল তাতে কিছু যায় আসে না। এ বিষয়ে হানিফ বলেন, অন্যের কিছু যায় আসে না ঠিক, কিন্তু আপনারা কোন নৈতিকতার বলে জনগণের কাছে ভোট চাইতে যাবেন? কোন লজ্জায় এই নেতৃত্ব নিয়ে বাংলার জনগণের কাছে আসতে চান? এতিমের টাকা আত্মসাৎকারী নেত্রী ও দুর্নীতিবাজ নেতাকে বাংলার মানুষ আর কখনো ক্ষমতায় দেখতে চায় না। সে কারণে বিএনপি থেকে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছে। তাহলে শেখ হাসিনা ছাড়া আর বাকি থাকলো কি?
বিএনপির নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে হানিফ বলেন, নির্বাচনে অংশ নেয়া না নেয়া তাদের দলীয় সিদ্ধান্তের বিষয়। তবে নির্বাচনে নামে কোনো কয়েদিকে মুক্ত করার আন্দোলনের সুযোগ নেই। মুক্তির বিষয়টি আদালতের, আইনিভাবে সেটা মোকাবেলা করতে হবে।
খুলনা ও গাজীপুর সিটি নির্বাচন নিয়ে অতীতের মত বিএনপি মিথ্যাচার করছে অভিযোগ করে হানিফ বলেন, তারা বলছে, ‘পুলিশ তাদের নেতাকর্মীদের ধরপাকড় করছে।’ যাদের বিরুদ্ধে আগে থেকে অভিযোগ আছে, যারা আসামি, তাদের নির্বাচনে কাজ করার সুযোগ নেই। আপনারা নির্বাচনের দোহাই দিয়ে দাগি আসামিদের আবারও নির্বাচনী মাঠে প্রতিষ্ঠিত করতে চাইলে সেটা করতে দেয়া হবে না। তাদের দেখা মাত্র আইনশৃঙ্খলা বাহিনী আইনের আওতায় আনবে।
মাহবুবউল আলম হানিফ বলেন, আমাদের কাছে খবর আছে, বিএনপি বরিশালের কিছু দাগি আসামি খুলনায় নিয়ে এসেছে নির্বাচনী কাজের জন্য। গাজীপুরেও কিছু আসামিকে নির্বাচনী কাজে ব্যবহারের জন্য আনা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে বলবো, এদের দেখা মাত্র ব্যবস্থা নিতে হবে। কোনো আসামির নির্বাচনী কাজে অংশ নেয়ার সুযোগ নেই।
বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, যারা নির্বাচনের জন্য বিএনপিকে অনিবার্য করে তুলতে চায় তারাই ষড়যন্ত্র করছে। তিনি বলেন, দেশে আরও ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দল আছে। তাদের বিষয়ে আপনারা বলছেন না; বিএনপিই কেন অপরিহার্য?
আব্দুর রহমান বলেন, বিএনপি নির্বাচনে আসলে অভিনন্দন জানাবো। সমান সুযোগ তারা ভোগ করবে। তবে আন্দোলনের নামে সন্ত্রাসী কায়দায় মানুষের ভোগান্তি বাড়োনোর চেষ্টা হতে পারবে না। শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, নির্বাচন বানচালের ষড়যন্ত্র রুখে দিতে আপনাদের প্রস্তুত থাকতে হবে। তারা (বিএনপি) নির্বাচন বয়কট করতে চায়, চক্রান্তের মধ্য দিয়ে ক্ষমতায় আসতে চায়। তত্ত¡াবধায়ক বা সহায়ক কোনো ফর্মূলা এ সরকার মানবে না। তাদের আর রাস্তা অবরোধ করে আন্দোলনও করতে দেয়া হবে না।
আওয়ামী লীগের এ নেতা বলেন, ষড়যন্ত্র থামে নাই। নিত্যদিনে ষড়যন্ত্র চলছে। বেগম জিয়া কারাগারে। কেন, সেটাও আপনারা জানেন। এতিমের টাকা আত্মসাতের জন্য। এটি আদালতের ব্যাপার। আমি চাই, কোনো রাজনৈতিক নেতাকে যেন এমন অপরাধে আর কারাবরণ করতে না হয়।
এসময় তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, শেখ হাসিনা একমাত্র অপরিহার্য। এর বাইরে কোনো ২য়, ৩য় বা ৪র্থ ভাই তৈরির সুযোগ নেই। শেখ হাসিনার বাইরে কোনো ভাইয়ের রাজনীতি গড়ে তুললে আপনারা প্রতিরোধ গড়ে তুলবেন।
ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক লীগের সভাপতি শামসুল আলম বকুলের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ