Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামের বিরাট এলাকায় বিদ্যুৎ বিপর্যয়

গ্রীড উপকেন্দ্রে ত্রæটি

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : গ্রীড উপকেন্দ্রে হঠাৎ ত্রæটি দেখা দেওয়ায় বন্দরনগরীর বিশাল এলাকায় বিদ্যুৎ বিপর্যয় নেমে আসে। গতকাল (বৃহস্পতিবার) রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত এসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি। টানা ২৪ ঘণ্টার বেশি বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। বিদ্যুৎ সংকটের সাথে বাসাবাড়িতে পানি সরবরাহ বিঘিœত হওয়ায় পানি সংকটও চরমে উঠে। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ে বৃদ্ধ ও শিশুরা। এসব এলাকার ছোটখাটো কলকারখানা বন্ধ হয়ে যায়। পিডিবির কর্মকর্তারা জানায়, বৈরি আবহাওয়ার কারণে বুধবার রাত আনুমানিক সাড়ে ৮টায় খুলশী গ্রীড উপকেন্দ্রের ১৩২/৩৩ কেভি পাওয়ার ট্রান্সফরমারের ৩৩ কেভি ইনকামিং ক্যাবলে হঠাৎ করে ত্রæটি দেখা দেয়। এতে সাময়িকভাবে বিক্রয় ও বিতরণ বিভাগ-খুলশী, স্টেডিয়াম ও মাদারবাড়ী বিভাগের আওতাধীন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়।
কয়েক ঘণ্টা পর জালালাবাদ, স্টেডিয়াম ও মাদারবাড়ী বিভাগের আওতাধীন উপকেন্দ্রগুলোতে যথাক্রমে মুরাদপুর, বাকলিয়া ও আগ্রাবাদ উপকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ নিয়ে আওতাধীন এলাকায় রেশনিং করে বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়। এরপরও এসব অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়া যায়নি। পাশাপাশি খুলশী গ্রীড উপকেন্দ্রের অপর ১৩২/৩৩ কেভি পাওয়ার ট্রান্সফরমারটি চালু করার উদ্যোগ নেয়া হয়। রাতেই ক্যাবল সংগ্রহ করে ক্ষতিগ্রস্থ ক্যাবল প্রতিস্থাপনের কাজও শুরু করা হয়। পিডিবির পক্ষ থেকে গতকাল সন্ধ্যার মধ্যে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার কথা বলা হলেও রাত সাড়ে ৮টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়নি। পিডিবির সহকারী পরিচালক (জনসংযোগ) মোঃ সহিদুল ইসলাম বলেন, পিডিবির প্রকৌশলীরা ত্রæটি সারানোর কাজ অব্যাহত রেখেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ