Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

আন্তর্জাতিক মান অবকাঠামো পরিদর্শন

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ড কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান সরেজমিন পরিদর্শন, দেশ দু’টির মান অবকাঠামোর কারিগরি নিয়ন্ত্রণ আইন সম্পর্কে ধারণা অর্জন এবং মান বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ের জন্য আগামীকাল শনিবার অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। সফরকালে তিনি পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক, উপপ্রধান ড. মো. আল আমিন সরকার, সহকারী প্রকল্প পরিচালক মু. নূরুল আমিন খান ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ.এম. মাহমুদ (কিরন) প্রতিনিধিদলে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।
অস্ট্রেলিয়া সফরকালে শিল্পমন্ত্রী সে দেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ডস্ অস্ট্রেলিয়া, অস্ট্রেলিয়ান কমপিটিশন অ্যান্ড কনজুমার কমিশন, প্রফেশনাল স্ট্যান্ডার্ডস্ কাউন্সিল, ক্রিস্টচার্চ সিটি কাউন্সিল পরিদর্শন করবেন। এসময় তারা প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন এবং প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ ও বাস্তবায়ন কৌশল সম্পর্কে ধারণা নেবেন।
আমির হোসেন আমু অস্ট্রেলিয়া সফর শেষে নিউজিল্যান্ড যাবেন। নিউজিল্যান্ড সফরকালে তিনি স্ট্যান্ডার্ডস্ নিউজিল্যান্ড, মেজারমেন্ট স্ট্যান্ডার্ডস্ ল্যাবরেটরি ও এশিউর কোয়ালিটি লিমিটেড পরিদর্শন করবেন। এছাড়া, তিনি প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মান অবকাঠামোর উন্নয়নে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন। তিনি বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠায় দেশদু’টির কারিগরি সহায়তা চাইবেন। শিল্পমন্ত্রী আগামী ১৬ মে দেশে ফেরার কথা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ