Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহান মে দিবস পালিত- শ্রমিকের মর্যাদা-নিরাপত্তা নিশ্চিতের অঙ্গীকার

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শ্রমিক-মালিক ভাই ভাই,সোনার বাংলা গড়তে চাই এ প্রতিপাদ্যকে ধারণ করে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালিত হয়েছে। গত মঙ্গলবার রাজধানী ঢাকাসহ সারাদেশে দিবসটি পালন উপলক্ষে সরকারি বিভিন্ন দপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করে। শ্রমিকদের দাবি ও অধিকার আদায়ের দাবিতে আজ মুখরিত হয়ে ওঠে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণ।
আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন শ্রমিক সংগঠন মিছিল, র‌্যালি, মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে। ঢাকা মহানগরীর প্রাইভেট কার ও ট্যাক্সি ক্যাব ড্রাইভার্স ইউনিয়ন, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন, দি সিটি ব্যাংক কর্মচারী পরিষদ, বাংলাদেশ আওয়ামী মটরচালক লীগ, শ্রমিক নিরাপত্তা ফোরাম, রেডিমেট গার্মেন্টস ওয়ার্কাস ফেডারেশন, জাগো বাংলাদেশ শিশু কিশোর ফেডারেশন, বাংলাদেশ ট্রাস্ট গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), বাংলাদেশ সড়ক পরিবহন ফেডারেশন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, কারিতাস সেফ প্রকল্প, গণতান্ত্রিক যুব ফোরাম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, প্রগতিশীল জাতীয় দল, গণতন্ত্রী পার্টি, ক্ষেতমজুর পাটি, ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন নিজ নিজ ব্যানারে দিবসটি উপলক্ষে সমাবেশ ও র‌্যালির আয়োজন করে। এছাড়াও ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন একটি বর্নাঢ্য র‌্যালি ও সমাবেশ আয়োজন করেন। এতে সংগঠনের সভাপতি ইঞ্জি: মো. ওসমান গনি ও সাধারণ সম্পাদক এ কে এম শহীদুল আলম ফারুক বক্তব্য রাখেন। সমাবেশে শ্রমিকের কর্মেই দেশ আজ উন্নত হচ্ছে বলে উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, দেশকে আরও সমৃদ্ধশালী করতে হলে শ্রমিকদের উন্নতির বিকল্প নেই।
এদিকে রাজধানীর গুলিস্তানে জাতীয় শ্রমিক জোট আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, আমরা কারখানা রক্ষা করতে চাই, শ্রমিকদেরও হাসি মুখে রাখতে চাই। এবারের মে দিবসের অঙ্গীকার হোক নূন্যতম মজুরি নিশ্চিত করার একটি স্থায়ী ব্যবস্থা, সুস্থ শ্রমিক মালিক সম্পর্ক হোক, নিরাপত্তা হোক, মর্যাদা পাই, সম্মান হোক এবং শ্রমিকরা হাসি-খুশি থাক। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান মতিঝিলে এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, দুর্ঘটনা রোধে শ্রমিক মালিক ও যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে। চালকের অবহেলা ও অদক্ষতায় যেন দুর্ঘটনা না ঘটে সেজন্য চালকদের আরো বেশি সাবধানতার সাথে গাড়ি চালাতে হবে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে মে দিবস উপলক্ষে বিভাগীয় শ্রম অধিদপ্তরসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা বর্ণাঢ্য র‌্যালি ও শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়। শ্রমিক লীগের উদ্যোগে লালদীঘি ময়দানে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। জাতীয়তাবাদী শ্রমিক দল নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করে। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন প্রেসক্লাব চত্বরে সমাবেশ শেষে একটি র‌্যালি বের করে। পরিবহন শ্রমিকদের সংগঠনের উদ্যোগে নগরীর ইপিজেড, স্টিল মিল, স্টেশন রোড, নিউমার্কেট, বহদ্দারহাট, মুরাদপুর ও চকবাজার এলাকায় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রমিক কল্যাণ ফেডারেশন, ইসলামী শ্রমিক আন্দোলন ছাড়াও বাম শ্রমিক সংগঠনগুলোর উদ্যোগে মে দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে সকাল থেকেই নগরীতে বিভিন্ন শ্রমিক, পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শোভাযাত্রা, পথসভা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি মাধ্যমে এ মে দিবস পালন করে। এ দিন সকালে রাজশাহীর বিল্ডিং পেইন্টার শ্রমিক ইউনিয়ন উদ্যোগে ভুবন মোহন পার্কে আলোচনা সভা ও সাধারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল।
এদিকে, রাজশাহীর মোহনপুরে শ্রমিকদলের র‌্যালিতে পুলিশ বাধা দেয়ায় নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পুলিশ ও উপজেলা বিএনপিসাধারণ সম্পাদকসহ প্রায় ১০ জন আহত হয়েছে। আহতরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছে। ঘটনাস্থল থেকে ৪ জন ও রাতে অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করে পুলিশ। ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার বিকেলে উপজেলার একদিলতলা হাটে। মোহনপুর থানার এস আই মনিরুজ্জামান বাদি হয়ে ৪৭ জনের নাম উল্লেখ করে আরো ২০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা দায়ের করেছে। মোহনপুর থানার ওসি বলেন, র‌্যালি নিয়ে মহাসড়কে যেতে নিষেধ করা হয়েছিল। কিন্তু তারা নিষেধ না মেনে পুলিশের উপর চাড়াও হয়। এ সময় তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করলে তারা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। এব্যাপারে ৯জনকে আটক করা হয়েছে।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে মহান মে দিবসে সকালে নগরীর প্রধান প্রধান সড়কে এ র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহস প্রিন্স।
এদিকে, ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় শ্রমিক লীগের দুই গ্রæপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটছে। এতে বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হলেও তাদের নাম জানা যায়নি। এ সময় মে দিবসের অনুষ্ঠানের মঞ্চে ভাংচুর করে অগ্নিসংযোগ করা হয়। পরে স্থানীয়রা এসে আগুন নিভিয়ে নিয়ন্ত্রনে আনে। এ সময় চারটি মটরসাইকেল ভাংচুর করা হয়। গৌরীপুর থানার ওসি দেলোয়ার আহমদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, অভ্যন্তরীণ কোন্দলে দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। পরে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরে যথাযোগ্য মর্যাদায় মে দিবস উদযাপিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মে দিবসের র‌্যালীতে জাতীয় সংসদের হুইপ এম ইকবালুর রহিম এমপিসহ জেলা প্রশসক, পুলিশ সুপারসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। এছাড়া বিভিন্ন শ্রমিক সংগঠন পৃথক পৃথকভাবে র‌্যালী বের করে। নবাবগঞ্জ, ফুলবাড়ী, বিরলসহ বিভিন্ন উপজেলায় যথাযথভাবে মে দিবস পালিত হয়।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, সকালে শহরের বেশকিছু পয়েন্ট থেকে বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে স্থানীয় লোকনাথ টেংকের পাড় মাঠে জমায়েত হয়। এতে জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মোঃ আনোয়ার হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাহেদুল ইসলাম,সহ জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকতা ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরের নলডাঙ্গা উপজেলার পাটুল-হাপানিয়া বাজারে মহান মে দিবস উপলক্ষ্যে ফ্রি বøাড গ্রæপিং ক্যাম্পিং ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে নলডাঙ্গা উপজেলার ভাইস-চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক জিয়া
নীলফামারী সংবাদদাতা জানান, সকালে জাতীয় শ্রমিক লীগ, শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদ, শ্রমিক দল , শ্রমিক কল্যাণ ফেডারেশন, ডাইলপট্টি রূপালী এন্টারপ্রাইজ, গাছবাড়ী অটো স্ট্যান্ড শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন শহরে র‌্যালী বের করেন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরে জেলা শ্রমিক দল সকালে শহরের বাদামতলা থেকে জেলা শ্রমিক দলের একাংশর সভাপতি মো. সালেহ ফকিরের নেতত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুরান বাজারে গিয়ে শেষ হয়।
পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পীর সাহেব চরমোনাইর অঙ্গ সংগঠন ইসলামী শ্রমিক আন্দোলন সহ পার্বতীপুরের বিভিন্ন শ্রমিক সংগঠন মে দিবস পালন করে গতক মঙ্গলবার সারাদেশের ন্যায় পার্বতীপুরে শ্রমিক সংগঠন গুলো শ্রমিক র‌্যালি আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি উদ্যাপন করে।
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, মে দিবস উপলক্ষে আদমদীঘি উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের পক্ষথেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। আদমদীদি উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নে সভপতি মোঃ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, চাপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মে দিবস উপলক্ষে শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করে। মে দিবসের কর্মসূিচগুলোতে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা চেয়ারম্যান বাইরুল ইসলাম।
পটিয়া উপজেলা সংবাদদাতা জানান, চট্টগ্রামের পশ্চিম পটিয়া অটো টেম্পু, রিক্সা, সিএনজি, শ্রমিক কল্যাণ বহুমুখী সমবায় সমিতির উদ্দেগ্যে গত মঙ্গলবার মে দিবস উপলক্ষে বিলাশ শ্রমিক সমাবেশে আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন পটিয়ার সংসদ সদস্য শামসুল হক চৌধুরী।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মে দিবস উদযাপন উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জে পৃথক স্থানে শ্রমিক লীগের উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার দুপুরে উপজেলার রূপসী বাসষ্টেশন এলাকায় র‌্যালী পূর্বক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী ( বীর প্রতিক)।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ