Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করব খালেক শ্রমিকবান্ধব শহর গড়ব মঞ্জু

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম


আবু হেনা মুক্তি : নারীর জীবনমানের উন্নয়নে বিশেষ পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। তিনি বলেছেন, ‘আমি নির্বাচিত হলে বিশেষ প্রকল্প হাতে নিয়ে নারীদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করবো।’ নির্বাচনি প্রচারণার অংশ হিসেবে গতকাল বুধবার বিভিন্ন এলাকায় গণসংযোগ করার সময় তালুকদার আব্দুল খালেক এই অঙ্গীকার করেন। তালুকদার আব্দুল খালেক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতত্বাধীন সরকার কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। আগের যেকোনো সময়ের চেয়ে নারীরা এখন কর্মক্ষেত্রে বেশি সুযোগ-সুবিধা ভোগ করছেন। নানা পেশায় কাজ করে তারা নিজেদের আর্থিক অবস্থা পাল্টাচ্ছেন। আমি নির্বাচিত হলে তাদের জন্য বিশেষ প্রকল্প হাতে নিয়ে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করবো।’
তালুকদার আব্দুল খালেক নগরীর ৯, ১২, ১৪, ২২, ২৩, ২৪, ২৭ ও ২৮নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করেন। এসময় তার সঙ্গে ছিলেন– খুলনা মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মনিরুজ্জামান মনি, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ মো. ফারুক আহমেদ, নগর আওয়ামী লীগ নেতা ও ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শেখ মোশাররফ হোসেন, রায়ের মহল (অনার্স) কলেজের অধ্যক্ষ ড. আবুল কালাম আজাদ, সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী অ্যাড. মেমরী সুফিয়া রহমান শুনু, খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) সাধারণ সম্পাদক মো. শাহ আলম, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এনায়েত আলী আলো কাজী, সাধারণ সম্পাদক শাহজাহান জমাদ্দার, সাবেক ছাত্রনেতা শেখ ফারুক হাসান হিটলু, নগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মশিউর রহমান সুমন, আওয়ামী লীগ নেতা মৃধা বেলায়েত হোসেন, মহিলা আওয়ামী লীগ নেত্রী তাসলিমা আক্তার লিমা, রোজিনা আক্তার লাকি, তৌহিদা ইয়াসমিন লীনা, যুবলীগ নেতা ইয়াসিন আরাফাত, থানা ছাত্রলীগ সভাপতি মো. রাশেদুল ইসলাম প্রমুখ।
শ্রমিকবান্ধব শহর গড়বো- মঞ্জু
সুখে-দুঃখে সবার পাশে থাকার অঙ্গীকার করে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বলেছেন, ‘আমি নির্বাচিত হলে খুলনাকে শ্রমিকবান্ধব নগরী বানাবো।’ বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বলেন, ‘এই শহরের সব শ্রেণি-পেশার মানুষের সুখ-দুঃখের সাথী হিসেবে অতীতে আমি পাশে ছিলাম, বর্তমানে পাশে আছি এবং ভবিষ্যতেও পাশে থাকবো। শহরবাসীর রায়ে আমি মেয়র নির্বাচিত হলে খুলনা হবে শ্রমিকবান্ধব নগরী।’ নির্বাচনি প্রচারণার অংশ হিসেবে গতকাল বুধবার বিভিন্ন এলাকায় গণসংযোগ করার সময় তিনি এসব কথা বলেন।
নজরুল ইসলাম মঞ্জু নগরীর ৬, ৯, ১১, ১৭, ২৩, ২৫, ২৬ ও ৩০ ওয়ার্ডের কিছু এলাকায় গণসংযোগ ও পথসভা করেন। এসময় তার সঙ্গে ছিলেন বিএনপির সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সেকেন্দার আলী ডালিম, সাবেক এমপি শাহাদাত হোসেন, বিজেপি সভাপতি অ্যাড. লতিফুর রহমান লাবু ও সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন সেন্টু, বিএনপি নেতা সিরাজুল ইসলাম, মোল্লা আবুল কাশেম, অ্যাড. বজলুর রহমান, শাহজালাল বাবলু, স ম আব্দুর রহমান, ফখরুল আলম, অ্যাড. ফজলে হালিম লিটন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আব্দুর রশিদ, ম শা আলম, মো. আশরাফ হোসেন, আবুল কালাম জিয়া, মো. নুরুল হক, মো. বিল্লাল হোসেন, রুস্তম আলী, মনির হোসেন, শাহ আলম, দেলোয়ার হোসেন, ইদ্রিস আলী, টুকু কাজী, মো. সেলিম, সোহরাব হোসেন, বাচ্চু মিয়া, সাঈদ মহিউদ্দিন বাবু, আবুল কালাম প্রমুখ।
শ্রমিকদের অভুক্ত রেখে নগর সভ্যতার উন্নয়ন অসম্ভব
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) খুলনা জেলা, নগর ও বিভিন্ন থানা কমিটির বিভিন্ন কর্মসূচীতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) মনোনীত, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বামমোর্চা সমর্থিত মেয়র প্রার্থী মিজানুর রহমান বাবু বলেছেনÑযারা মাথার ঘাম পায়ে ফেলে যন্ত্রদানবের সাথে যুদ্ধ করে সভ্যতার চাকাকে সচল রাখে সেই শ্রমিকদের অভুক্ত রেখে নগর সভ্যতার উন্নয়ন সম্পূর্ণ অসম্ভব। দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশে স্বাধিনতাত্তোর কালে যারা দেশ পরিচালনা করেছে সকলেই শিল্প ও শ্রমিকদের ব্যাপারে থেকেছেন উদাসীন। রাষ্ট্রিয়ভাবে নতুন নতুন কারখানাতো গড়ে ওঠেইনি বরং যা ছিল তা বন্ধ করা হয়েছে। সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা দফায় দফায় বৃদ্ধি করা হলেও স্বাধীনতার এত দিনেও একটি জাতীয় মজুরী কমিশন গঠন করা সম্ভব হয়নি। শ্রমিকরা স্বাবলম্বি হওয়ার পরিবর্তে নিঃস্ব হয়েছে। কথায় কথায় কারখানা বন্ধ, লে-অফ ঘোষনা, শ্রমিক ছাটাই এযেন শ্রমিকদের নিত্যদিনের সাথী। শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ না করে বাধ্যতামূলক অবসরে পাঠানো-যার কারণে অনেক শ্রমিক আত্মাহুতি দিয়েছে। অনেকেই অর্ধাহারে-অনাহারে থেকে রোগে ভুগে বিনা চিকিৎসায় মৃত্যু বরণ করেছেন। গতকাল সিপিবি’র সদর থানার উদ্যোগে নগরীর পিকচার প্যালেস, ডাকবাংলা মোড়, ১৭নং ওয়ার্ড ও বয়রা শাখার উদ্যোগে বয়রা বাজার ও খুলনা মেডিকেল কলেজের সামনে, খালিশপুর থানা শাখার উদ্যোগে প্লাটিনাম জুট মিল গেটে, দৌলতপুরে গন সংযোগকালে এসব কথা বলেন । এসময় উপস্থিত ছিলেনÑসিপিবি’র কেন্দ্রীয় সদস্য ও জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, নগর সভাপতি এইচ এম শাহাদৎ, সিপিবি-নারীসেল জেলা সমন্বয়কারী সুতপা বেদজ্ঞ, নগর সহ-সাধারণ সম্পাদক এ্যাড. মোঃ বাবুল হাওলাদার, সিপিবি নেতা নিতাই পাল, শ্রমিকনেতা রঙ্গলাল মৃধা, নীরজ রায়, আব্দুস সালাম, রুহুল আমীন, হযরত আলী, শাহজাহান মিয়া, যুব ইউনিয়ন নেতা এ্যাড. নিত্যানন্দ ঢালী, মাজহারুল ইসলাম শান্ত, এস এম নূরুল আমিন, জয়ন্ত মুখার্জী, মনিরুজ্জামান মিলন প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ