Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জিন্নাহ ছিলেন ‘মহাপুরুষ’ -উত্তরপ্রদেশের মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ক্ষমতাসীন বিজেপির জন্য বড় ধরনের অস্বস্তি তৈরি করে আলীগড় মুসলিম ইউনিভার্সিটির ছাত্র সংসদে মোহাম্মদ আলী জিন্নাহর ছবি রাখায় দলীয় এমপি সতিশ গৌতমের প্রশ্ন তোলার তীব্র সমালোচনা করেছেন উত্তরপ্রদেশের মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য।
জিন্নাহকে ‘মহাপুরুষ’ এবং পাকিস্তান সৃষ্টির আগে ভারতের জন্য অবদান রেখেছিলেন উল্লেখ করে মৌর্য সাংবাদিকদের বলেন, ‘এটা লজ্জাজনক যে, দেশ গঠনে যেসব নেতার অবদান রয়েছে, তাদের ব্যাপারে আঙুল তোলা হচ্ছে’।
এর আগে ভারতের ঐতিহ্যবাহী আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ হলে দীর্ঘদিন থাকা অবিভক্ত ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা ও পাকিস্তানের স্থপতি মোহম্মদ আলী জিন্নাহর ছবিটি কেন এখনো রয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন বিজেপির স্থানীয় সাংসদ সতীশ গৌতম। তিনি বিষয়টি নিয়ে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি তারিক মনসুরকে চিঠি দেন। চিঠিতে জানতে চান, কেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে জিন্নাহর ছবি থাকবে?
বিজেপির এই এমপির ভাষ্য, ‘যে লোকটি (জিন্নাহ) দেশভাগের জন্য দায়ী, তার ছবি কেন রাখা হবে? বিশ্ববিদ্যালয়ে যদি বিশিষ্ট মানুষের ছবি রাখতে চায়, তবে এই শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা স্যার সৈয়দ আহমেদ ও জমিদানকারী মহেন্দ্র প্রতাপ সিংয়ের মতো মানুষের ছবি রাখা হোক।’
বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাবেক সভাপতি ফাইজাল হাসান সংবাদ মাধ্যমকে বলেছেন, জিন্নাহর ছবিটি ১৯৩৮ সাল থেকে রয়েছে। এখন সরকার যদি ছবিটি সরাতে বলে, তবে তা নিয়ে ভাবা যেতে পারে।
জিন্নাহর ছবি নিয়ে শুরু হওয়া বিতর্কের মাঝে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা সাইফি কিদওয়াই গত মঙ্গলবার সংবাদ মাধ্যমকে বলেছেন, ১৯৩৮ সালে জিন্নাহ এই বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। সে সময় তাঁকে সম্মানজনক ডিগ্রি দেওয়া হয়। তখন থেকে ছবিটি বিশ্ববিদ্যালয়ে রয়েছে।
সাইফি কিদওয়াই এ কথাও বলেছেন, ১৯২০ সালের ১৯ অক্টোবর মহাত্মা গান্ধীকে বিশ্ববিদ্যালয়ে প্রথম আজীবন সদস্যপদ দেওয়া হয়। দেশ স্বাধীন হওয়ার পর কোনো জাতীয় নেতা জিন্নাহর ছবি সরানোর দাবি তোলেননি।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের বর্তমান সভাপতি মাশকুর আহমেদ ওসমানি বলেছেন, দেশ ভাগের আগেই জিন্নাহকে বিশ্ববিদ্যালয়ের আজীবন সদস্যপদ দেওয়া হয়েছিল। বিজেপির এমপি সতীশ গৌতমের উচিত ছিল, চিঠিটি ভিসিকে না পাঠিয়ে ছাত্র সংসদে পাঠানো। কারণ, ছবিটি ছাত্র সংসদের মিলনায়তনে টাঙানো রয়েছে। ছাত্র সংসদে চিঠি দিলে উত্তর পেতেন এমপি। ভারতের উত্তর প্রদেশের আলিগড় জেলা শহরে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান। বিশ্ববিদ্যালয়টি ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ