Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে পানিবদ্ধতা কালবৈশাখী ঝড়ে অ্যাম্বুলেন্সের ওপর গাছ

আন্দামান সাগরে লঘুচাপ সক্রিয়

| প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : প্রায় সারাদেশে দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত রয়েছে। কালবৈশাখী ঝড়, বজ্রপাত, বজ্রসহ মাঝারি থেকে ভারী বর্ষণ, হিমেল দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে অধিকাংশ জেলায়। এতে করে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। আন্দামান সাগরে সৃষ্ট সক্রিয় লঘুচাপ, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ ও পূর্ণিমার বর্ধিত প্রভাব যোগ হয়ে বৈশাখ অর্ধেক পার হতেই বৈরী আবহাওয়া জেঁকে বসেছে। গতকাল (সোমবার) দেশের অধিকাংশ স্থানে বজ্রসহ বৃষ্টিপাত ও অনেক জায়গায় কালবৈশাখী ঝড় সংঘটিত হয়। আজও (মঙ্গলবার) দেশের অনেক জায়গায় বৃষ্টি-বজ্রবৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের সতর্কতা এবং নৌ-হুঁশিয়ারি সঙ্কেত দিয়েছে আবহাওয়া বিভাগ। গতকাল বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে দ্ইু দফায় কালবৈশাখী ঝড়ে গাছপালা, কাঁচা বসতঘর বিধ্বস্ত হয়। দেড়-দুই ঘণ্টার সাময়িক ভারী বৃষ্টিতেই নগরীর মুরাদপুর, ষোলশহর, চকবাজার, কাতালগঞ্জ, শোলকবহর, বাকলিয়া, চাক্তাই-খাতুনগঞ্জ, চান্দগাঁও, এনায়েতবাজার, আগ্রাবাদ, হালিশহরসহ বিভিন্ন এলাকার সড়ক, রাস্তাঘাট, অলিগলি হাঁটু সমান কাদা-পানিতে সয়লাব হয়ে যায়। সৃষ্টি হয় পানিবদ্ধতা। সমুদ্র উপকূল ঝড়ো হাওয়ার কারণে উত্তাল থাকায় মাছ শিকার ও নৌ চলাচল ব্যাহত হচ্ছে, বেড়েছে ঝুঁকিও। ঝড়ের আঘাতে বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে অনেক জায়গায়।
রাউজান উপজেলা সংবাদদাতা জানান, চট্টগ্রাম-কাপ্তাই সড়কের পাহাড়তলী কালারপুলে বিকেল ৩টার দিকে তীব্র কালবৈশাখী ঝড়ের সময় রাঙ্গুনিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সের ওপর একটি প্রকাÐ গাছ ভেঙে পড়ে। এতে ২ জন গুরুতর আহত হন। তাদেরকে উদ্ধার করে চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ দুর্ঘটনায় কাপ্তাই সড়কে যানজট সৃষ্টি হয়। বিধ্বস্ত গাছের ডালপালা কেটে সড়ক পরিস্কার না হওয়া পর্যন্ত দীর্ঘক্ষণ যানবাহন চলাচল বন্ধ থাকে। চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ি জানায়, উক্ত অ্যাম্বুল্যান্সে করে হাসপাতালে আনার পথে রোগী মোঃ সোহেল (২১) ও অ্যাম্বুল্যান্স চালক মোহাম্মদ আলী (৪৭) গাছচাপায় গুরুতর আহত হন।
আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। আন্দামান সাগর ও এর সংলগ্ন অবস্থানরত লঘুচাপটি সক্রিয় রয়েছে। আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এর পরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৮৯ মিলিমিটার। এ সময় ঢাকায় ৪১, টাঙ্গাইলে ৫৫, চট্টগ্রামে ১৮, ময়মনসিংহে ৩৮, ফেনীতে ৩৬, রাজশাহীতে ৬৯, রংপুরে ১৮, খুলনায় ১৯, বরিশালে ২৫ মিমি বৃষ্টিপাত হয়েছে।
ঝড়োহাওয়ার সতর্কবার্তা
আবহাওয়া বিভাগ জানায়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। সেই সাথে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।
দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য সতর্কতায় বলা হয়, পটুয়াখালী অঞ্চলের উপর দিয়ে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৬০ থেকে ৮০ কিমি বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ২নং নৌ- হুশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিমি বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১নং সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়।
ভারী বর্ষণের সতর্কতায় আবহাওয়া বিভাগ জানায়, প্রবল বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধির কারণে আগামী ৪৮ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা বা ঝড়ো হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটারেরও বেশি) বর্যণ হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ