Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বুদ্ধ পূর্ণিমা উদযাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ প্রার্থনার মাধ্যমে বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধকে স্মরণ করছেন বৌদ্ধ সম্প্রদায়। গতকাল দিবসটি উদযাপন করতে রাজধানীসহ সারা দেশের প্যাগোডাগুলোতে নানা আয়োজন করা হয়।
রোববার সকালে রাজধানীর মধ্য বাড্ডায় অবস্থিত প্যাগোডায় প্রার্থনার মাধ্যমে দিনটি উদযাপনের প্রথম অংশ শুরু হয়। বিভিন্ন প্রার্থনার মাধ্যমে বেলা সাড়ে ১১টার দিকে প্রথম অংশের অনুষ্ঠান শেষ হয়। এরপর সন্ধ্যা ৬টার পর থেকে শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব। এই পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রার্থনায় অংশ নেওয়া বৌদ্ধ সম্প্রদায়ের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, বুদ্ধ পূর্ণিমা তাদের প্রধান ধর্মীয় উৎসব। তাদের বিশ্বাস, খ্রিস্টপূর্ব ৬২৩ অব্দের এ দিনে গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন, ৫৮৮ খ্রিস্টপূর্বাব্দের এ দিনে তিনি বোধি বা সিদ্ধিলাভ করেন এবং ৫৪৩ খ্রিস্টপূর্বাব্দের এ দিনে তিনি মহাপরিনির্বাণ লাভ করেন।
তারা জানান, সিদ্ধার্থের বোধি লাভের মধ্য দিয়েই বৌদ্ধধর্ম প্রবর্তিত হয়। তার আবির্ভাব, বোধি লাভ ও মহাপরিনির্বাণ- তিন ঘটনাই বৈশাখী পূর্ণিমার দিনে ঘটায় একে ‘বুদ্ধ পূর্ণিমা’ বলা হয়। তারা আরও জানান, বৈশাখের এই পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মের অনুসারীরা স্নান করে শুচিবস্ত্র ধারণ করেন। এরপর প্যাগোডায় এসে বুদ্ধের বন্দনা করা হয়েছে। প্যাগোডায় অর্চনার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ ও সমবেত প্রার্থনার মাধ্যমে বৌদ্ধ ধর্মের প্রবর্তককে স্মরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ