Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শোকাবহ ২৯ এপ্রিল পালিত উপকূলবাসীর দাবি স্থায়ী বেড়িবাঁধ

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : ২৯ এপ্রিল’৯১-এর শতাব্দীর ভয়াল গর্কির শোকাবহ স্মৃতি বিজড়িত দিনটি গতকাল (রোববার) পালিত হয়েছে। ২৭ বছর পূর্বে এ দিনটিতে ভয়াবহ ঘূর্ণিঝড়-জলোচ্ছ¡াসে লাখো স্বজন হারানো মানুষ কোরআন খানি, দোয়া ও মিলাদ মাহফিল, নিহতদের কবর জিয়ারত ও অগণিত নিখোঁজ মানুষের জন্য রূহের মাগফিরাত কামনা, আলোচনা সভা, শোক র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
বন্দরনগরীর পতেঙ্গা, বন্দর, কাট্টলী, হালিশহর, চট্টগ্রাম জেলার বাঁশখালী, স›দ্বীপ, আনোয়ারা, সীতাকুÐ, মিরসরাই ছাড়াও কক্সবাজার, নোয়াখালী ও ভোলা উপকূলীয় জেলার বিভিন্ন স্থানে শোকের দিনটি পালন করা হয়। এতে বিভিন্ন স্তরের মানুষ অংশগ্রহণ করেন।
অবিলম্বে স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ, পর্যাপ্ত সংখ্যক ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, জরাজীর্ণ বাঁধ ও আশ্রয়কেন্দ্রগুলো দ্রæত সংস্কারের মাধ্যমে কয়েক কোটি উপকূলবাসীর জানমাল, রাষ্ট্রীয় স্থাপনাসমূহ ও সম্পদ সুরক্ষার জন্য সর্বত্র গতকাল চর, দ্বীপাঞ্চল ও উপকূলবাসী জোরালো দাবি জানান সরকারের কাছে।
প্রলয়ংকরী সেই দুর্যোগের আঘাতের ক্ষত এখনও পুরোপুরি শুকায়নি উপকূলীয় অনেক গ্রাম-জনপদে। সেখানকার মানুষ দুর্যোগে কেড়ে নেয়া স্বজনদের স্মৃতি খুঁজে বেড়াচ্ছে। বোবা কান্নায় ব্যাকুল হয়ে পড়ছে। তারা বলছেন, বসতঘর, ফসলি জমি, জীবন-জীবিকার অবল¤œন টিকিয়ে রাখতে শুধুই আর আশ্বাস নয়; প্রয়োজন উপকূলীয় অঞ্চলকে সুরক্ষার সরকারের সমন্বিত উদ্যোগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ