Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের শিক্ষা এখন পরীক্ষা ব্যবস্থা আনু মুহাম্মদ

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ৬৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত ছাত্র সমাবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, ২০১০ সালের শিক্ষানীতি থেকে সম্পূর্ণ সরে গিয়ে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পরীক্ষা চালু করা হয়েছে। সমগ্র শিক্ষা ব্যবস্থাকে পরিণত করা হয়েছে পরীক্ষা ব্যবস্থায়। এর ফলে কোচিং ও গাইড বইয়ের চাহিদা বেড়েছে। সরকারের সমর্থক বুদ্ধিজীবীসহ অন্যন্য বুদ্ধিজীবীরা এইসব পরীক্ষা বাতিলের দাবী জানিয়েছে। কিন্তু তারপরেও এই সব পরিক্ষা বাতিল করা হচ্ছে না। প্রশ্ন ফাঁস নিয়ে আনু মুহাম্মদ বলেন, প্রতিটি পরীক্ষায় প্রশ্ন ফাঁস হচ্ছে। কিন্তু আমাদের শিক্ষামন্ত্রী বলে প্রশ্ন ফাঁস হলে আমি কি করব? আপনার যদি কিছুই করার না থাকে তাহলে আপনি পদত্যাগ করুন। ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভর সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত সমাবেশে আরো বক্তব্য রাখেন ড. আবুল মোমেন, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী, সহ-সভাপতি সুমন সেন গুপ্ত প্রমূখ।
সমাবেশে উদ্বোধকের বক্তব্যে ড. আবুল মোমেন বলেন, আমাদের শিক্ষা হচ্ছে নির্জীব শিক্ষা। শিক্ষায় প্রাণ প্রতিষ্ঠা করতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় শিশুকে প্রাণবস্ত না করে কিভাবে নির্জীব রাখা যায় তার চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। শিশুদের তাদের ইচ্ছে মত কিছু করতে দেওয়া হয়না। তিনি আরো বলেন, আমরা সবসময় উন্নয়নের কথা বলি। কিন্তু আমাদের মানসিক ও সামাজিক অবক্ষয় দিন দিন বেড়ে মহামারি আকার ধারণ করেছে। আমরা নিজেদের সুন্দরবন ধংশ করছি, নদী ধংস করছি। সমাবেশ শেষে অপরাজেয় বাংলা থেকে এক বণাঢ্য এক র‌্যালী বের হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ