Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের জ্বালানি খাতে ‘বøক চেইন’ কার্যকর অবদান রাখতে পারে -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতকে আরো গ্রাহকবান্ধব করতে বøক চেইন পদ্ধতি কার্যকর অবদান রাখতে পারে। সম্পদের নিশ্চিত অবস্থান নির্ণয়,নিরাপত্তা , স্বয়ংক্রিয়তা এবং মধ্যসস্তভোগী বিলোপ ইত্যাদি ক্ষেত্রে বøক চেইন বিভিন্ন দেশে অনন্য ভূমিকা রেখে চলেছে। ফলে উপকারভোগীরা দ্রæত মানসম্পন্ন সেবা পাচ্ছে বাংলাদেশেও পাবে। গতকাল বুধবার সচিবালয়ে থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রতিমন্ত্রী গত মঙ্গলবার জার্মানির বার্নিলের ফেডারেল ফরেন অফিসে বার্লিন শক্তি ট্রানজিট ডায়ালগ›-জি› বøকচাইন ফর এনার্জি সিস্টেমস সেশনে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, সনদ প্রদান, স্মার্ট গ্রিড, স্মার্ট যোগাযোগ, সম্পদ সংগ্রহ, ডিজিটাল পেমেন্ট ইত্যাদি খাতে ‘বøক চেইন’ বাংলাদেশে কাজ করতে পারে। প্রতিমন্ত্রী এসময় বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে রূপান্তর পর্যালোচনা করে বলেন, এখাতে প্রযুক্তির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।
জার্মানির ইউনিভার্সিটি অভ্এপলাইড্ সায়েন্স-এর প্রফেসর ড. জেন স্ট্রুকার এর সঞ্চালনায় অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জার্মান বøক চেইন এসোসিয়েশনের এনার্জি কামিটির প্রধান সেবনেম রুসিটস্চকা। এসময় অন্যান্যের মাঝে ইলেকট্রন এর পরিচালক পল মাসারা, জার্মান উন্নয়ন সংস্থা ডিডাবিøউএফ এর এনার্জি গ্রæপের প্রধান ড. কারমেন সুনেইডার এবং গ্রিড সিংগুলারিটি প্রদান পরিচালনা কর্মকর্তা ড. আনা এস ট্রাবোভিচ বক্তব্য রাখেন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ