Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা হবে -প্রধানমন্ত্রী

বাসস | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১০:৩১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দণ্ডিত ব্যক্তি তারেক রহমানকে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ফিরিয়ে এনে আদালতের মুখোমুখি করার অঙ্গীকার করেছেন।

মঙ্গলবার বিকেলে এখানে ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে (ওডিআই) ‘বাংলাদেশের উন্নয়ন গল্প : নীতি, অগ্রগতি ও সম্ভাবনা’ শীর্ষক অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে ভাষণ দেয়ার পর প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী বলেন, ‘এ ব্যাপারে আমরা যুক্তরাজ্য সরকারের সঙ্গে কথা বলছি এবং অবশ্যই একদিন আমরা তাকে দেশে ফিরিয়ে আনবো। তাকে বিচারের মুখোমুখি হতে হবে।

তারেক রহমানের মতো একজন দণ্ডিত ব্যক্তিকে আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী যুক্তরাজ্য সরকারেরও সমালোচনা করেন। তিনি বলেন, ‘যুক্তরাজ্য একটি অবাধ স্বাধীনতার দেশ এবং এটি সত্যি যে, যে কোন ব্যক্তি এখানে আশ্রয় নিতে এবং শরণার্থী হতে পারে। তবে তারেক রহমান অপরাধের কারণে আদালত কর্তৃক একজন দণ্ডিত ব্যক্তি। আমি বুঝতে পারি না, একজন দণ্ডিত ব্যক্তিকে কিভাবে যুক্তরাজ্য আশ্রয় দিয়েছে।’

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, তাদের প্রত্যাবাসনে বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। তিনি বলেন, প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ মিয়ানমারের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণ দেখিয়ে আসছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও মিয়ানমারের মন্ত্রীরা উভয় দেশ সফর করেছেন। সংকটের সমাধান খুঁজে বের করতে আমাদের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের সকল প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা করেছেন।

তিনি বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আগ্রহ দেখালেও বাস্তবে তারা কিছুই করেনি। তাই আমরা চাচ্ছি আন্তর্জাতিক সম্প্রদায় এ ব্যাপারে মিয়ানমারের ওপর আরো চাপ সৃষ্টি করুক।



 

Show all comments
  • মহ্জুরুল আলম ১৮ এপ্রিল, ২০১৮, ১১:২৮ এএম says : 1
    বৃটেন প্রধানমন্ত্রীর .......... নয়। ঐ খানে ...............র কোন হুকুম, কোন জোর-জবরদস্ত, নির্যাতন চলবে না।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৮ এপ্রিল, ২০১৮, ৫:০২ পিএম says : 0
    যে যাহাই বলেন না কেন? পাপে বাপকে ও ছাড়ে না। সকলকে সকল জুলুমের স্বাস্থী পেতেই হইবে। আর জুলুম অন্ধকারে পরিণত হইবে। একদিন আসিবে জালীমরা হাউমাউ করিয়া কাঁদিবে আর জাহান্নামের স্বাস্থী অত্যন্ত ভয়ংকর।
    Total Reply(1) Reply
    • khan ২২ এপ্রিল, ২০১৮, ৩:৩৫ পিএম says : 4
      অপরাধী যেই হোক সাজা পাওয়া উচিত ,কিন্ত উদ্দেশ্য ও প্রহশনমূলক বিচারে কারো অন্যায়ভাবে সাজাহোক বা অতিরিক্ত দন্ড রাজনীতি বিদ্বেশমূলক আচারণ ,আমার ধারণ তারেক জিয়াকে দেশে আনতে পারলে প্রহশনমূলক বিচারের নামে তাকে জেল হত্যা করতে পারে বা তাকে ইনভেলেট করার চক্রান্ত করছে একটি বিষেশ মহল মূলত বিএনপি সহ তাদের শরীক দলগুলোকে দুর্বল বা সমূলে উৎপাটনের জন্য দলের মাথাদের মুন্ডু কর্তের এক মহা যগ্গের আয়োজনে সরকার মরিয়া হয়ে উঠেছে

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ