Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

মধুর ক্যান্টিনে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ : আহত ৫

| প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ঢাবি সংবাদদাতা : বাংলাদেশ ছাত্রলীগের আসন্ন ২৯তম সম্মেলনকে কেন্দ্র করে বাকবিন্ডতার একপর্যায়ে গতকাল ঢাকা বিশ^বিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ৫ জন। আহতরা পরবর্তীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন। প্রতক্ষদর্শী সূত্রে জানা যায়, গতকাল বিকেলে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ মধুর ক্যান্টিন থেকে বের হলে ছাত্রলীগের আমিনুল ইসলাম বুলবুল, সাগর হোসেন, মিশু, মিশকাতসহ ১৫-২০জন নেতাকর্মী সোহাগের সাথে আসন্ন সম্মেলন নিয়ে কথা বলতে যায়। সেসময় সোহাগ তাদের সাথে কথা না বলতে চাইলে তারা সোহাগের দিকে তেড়ে আসে এবং বিভিন্ন ভাষায় গালিগালাজ করে।
এসময় পাশে থাকা সোহাগের অর্ধশতাধিক সমর্থক তাদেরকে বাধা দিতে গেল দুই পক্ষের সাথে সংঘর্ষ হয়। এতে সাগর হোসেন, মিশু, মিশকাত, আল আমিনসহ প্রায় ৬নেতাকর্মী আতহ হন। শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম বুলবুল বলেন, আমরা সোহাগের কাছে ক্যাম্পাসের বর্তমান অস্থিতিশীলতার বিষয়ে জানতে চেয়েছিলাম। আমরা তাকে বলি যে, ছাত্রলীগের নেতাকর্মীরা কোটা সংস্কার নিয়ে পোস্ট দিচ্ছে? আপনি নিশ্চুপ কেন?
তারেক আপনাকে কত টাকা দিয়েছে? বললে সোহাগ আমার উপর তেড়ে আছে। পরে তার নেতাকর্মীরা আমাদের উপর হামলা করে। এতে আমাদের ৬জনের মতো আহত হয়। ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, কিছু বহিষ্কৃতরা এসে ঝামেলা করার চেষ্টা করছিল। আমি তাদের মিটিয়ে দেই।
শাহজালাল থেকে সরাসরি নিউইয়র্কে
ফ্লাইট পরিচালনার আশাবাদী বেবিচক
স্টাফ রিপোর্টার : বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আশা করছেন আগামী বছরের মধ্যেই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি নিউইয়র্কে ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে। এ জন্য প্রয়োজনীয় সকল কার্যক্রম সম্পন্ন করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে বেবিচক। তবে কবে থেকে সরাসরি নিউইয়র্ক ফ্লাইট পরিচালনা করা হবে তা এখনও জানা যায়নি। সিভিল এভিয়েশনের সংশ্লিষ্ট সুত্রে এ তথ্য জানা যায়।
এছাড়া গতকাল সোমবার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের সিভিল এভিয়েশনের সেফটি ওভারসাইট কার্যক্রম নিরীক্ষা করতে একটি টেকনিক্যাল রিভিউ সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। এ বছরের ১১ থেকে ১৫ ফেব্রæয়ারি এ কার্যক্রম পরিচালিত হয়। এফএএ-এর চূড়ান্ত মূল্যায়ন সম্পন্ন হবে আরও দুটি কারিগরি সমীক্ষা সম্পন্ন করার পর।
এ সমীক্ষা সফলতা অর্জন করলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এফএএ-এর ক্যাটাগরি রেটিং-১ অর্জনে সক্ষম হবে। এর ফলে বাংলাদেশ থেকে সরাসরি নিউইয়র্কে ফ্লাইট পরিচালনা সম্ভব হবে। বেবিচক আশা করছে, অচিরেই এফএএ ক্যাটাগরি-১ অর্জন করতে সক্ষম হবে তারা।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি মাসের ২ এপ্রিল যুক্তরাষ্ট্রের এফএএ হতে একটি চিঠি পেয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। সেখানে প্রথম ধাপের নিরীক্ষা কার্যক্রমের প্রশংসা করা হয়। এছাড়া, আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও) ২০১৭ সালে একটি নিরীক্ষা সম্পন্ন করে, যেখানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সেফটির মান ৭৫ শতাংশ অর্জন করেছে।
প্রথমবারের মতো বাংলাদেশ এ অর্জন করতে সক্ষম হলো। এছাড়া, আইকাও কাউন্সিল প্রেসিডেন্ট সার্টিফিকেশন অর্জন করেছে বেবিচক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ