Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিরীহ শিক্ষার্থীদের হয়রানি করা হবে না : ঢাবি ভিসি প্রধানমন্ত্রীকে মাদার অব এডুকেশন উপাধি

কোটা সংস্কার আন্দোলন স্থগিত প্রজ্ঞাপন চান আন্দোলনকারীরা

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ঢাবি সংবাদদাতা : মামলায় নিরীহ কোনো শিক্ষার্থীকে হয়রানি করা হবে না বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন, যারা আসলেই বাসভবনে হামলার সাথে জড়িত তাদেরকে শাস্তি পেতেই হবে। গতকাল দুপুরে ভিসির অফিসে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করেছি। তদন্ত কমিটি গঠন করেছি। এগুলো আমাদের নিয়মিত কাজ। তবে আইন নিজস্ব গতিতে চলবে। পুলিশ তাদের কাজ করবে। যারা জড়িত তাদের শাস্তি পেতেই হবে। কেউ রেহাই পাবে না।
সাংবাদিকের প্রশ্নের জবাবে ভিসি আরো বলেন, আমি বিশ্বাস করি না, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী এই হামলার সাথে জড়িত থাকতে পারে। তবে যদি সত্যিই কেউ জড়িত থাকে তাহলে তো আমাদের জন্য লজ্জার। জড়িত থাকলে তাদেরকেও শাস্তি পেতে হবে। বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র যদি অসলেই জড়িত থাকে তাহলে এটা জাতির জন্য লজ্জার।
ভিসি আরো বলেন, আমি আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছি, নিরীহ কোনা শিক্ষার্থীকে যেন হয়রানি করা না হয়। সন্দেহ করে কাউকে যেন হয়রানি করা না হয়। তদন্ত করে সত্যিই যারা জড়িত তাদেরকেই কেবল শাস্তির আওতায় আনতে হবে। সন্দেহের কোনো সুযোগ নেই। এ সময় ভিসি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কোনো ধরনের গুজবে কান না দেয়ার আহŸান জানান।
ভিসির বাসায় কোটা সংস্কার আন্দোলনের নেতারা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করেছেন কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতারা। গতকাল সন্ধ্যায় তারা ভিসির বর্তমান বাসায় ( প্রো-ভিসি ভবন) তার সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে ভিসির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, সহকারী প্রক্টর আব্দুর রহিম উপস্থিত ছিলেন। আর আন্দোলনকারীদের মধ্যে ছিলেন আহŸায়ক হাসান আল মামুন, যুগ্ম আহŸায়ক ফারুক হাসান, রাশেদ খান, নুরুল হক নুরসহ ২০-২৫ জন।
এসময় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা ঢাবির হলগুলোতে যেন কোনো শিক্ষার্থীকে হেনস্তা ও হয়রানি করা না হয় সবাই যেন নির্ভয়ে হলে থাকতে পারে সে বিষয় ভিসির হস্তক্ষেপ চান, ক্যাম্পাস বহিরাগতমুক্ত করা, অতিরিক্ত যানবাহনপ্রবেশ নিয়ন্ত্রণে গেইট করারও দাবি করেন তারা। ভিসি তাদের এসব বিষয়ে আশ্বস্ত করেন।
এছাড়াও প্রতিনিধি দল ভিসির বাসায় হামলার ঘটনায় সঠিক তদন্তের দাবি করেন। এসময় ভিসি বলেন, ভিডিও ফুটেজ দেখে হামলাকারীদের শনাক্ত করা হবে। আন্দোলনকারীরা সুষ্ঠু তদন্তের স্বার্থে বিচার বিভাগীয় কমিশন গঠনেরও প্রস্তাব করেন। এছাড়াও ভিসি ভবনে হামলার ঘটনায় তদন্ত কমিটিকে আন্দোলনকারীদের পক্ষ থেকে সহযোগিতা করা হবে বলেও জানানো হয়।
সাক্ষাতের বিষয়ে আন্দোলনকারীদের যুগ্ম আহŸায়ক ফারুক হাসান বলেন, ‘আমরা আমাদের আন্দোলন স্থগিতের বিষয় ভিসি স্যারকে অবহিত করেছি। সবাই যেন কোনো ধরনের হয়রানি ছাড়া নির্ভয়ে হলে থাকতে পারে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন।’
ঢাবি সংবাদদাতা : জাতীয় সংসদে গত বুধবার দেয়া প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণা প্রজ্ঞাপন আকারে দেখতে চান কোটা প্রথা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল সকালে ঢাকা বিশ^বিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে এক সংবাদ সম্মেলনে তারা এ কথা বলেন। প্রধানমন্ত্রী এর আগে সংসদে কোটা প্রথা বাতিল বলে ঘোষণা দিলে তার প্রতিক্রিয়া জানাতে গতকাল সকাল ১০টা পর্যন্ত সময় নেয় আন্দোলনের আহŸায়করা। সে প্রেক্ষিতে তারা গতকাল এ দাবি জানায়। তারা প্রধানমন্ত্রীর এ ঘোষণা কে ইতিবাচক হিসেব্ েধরে স্বাগত ও জানায়। আন্দোলনে সমন্¦য়ক হাসান আল মামুন জানান, আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই এবং সেই সাথে প্রধানমন্ত্রীর এই ঘোষণা প্রজ্ঞাপন আকারে দেখতে চাই। সে পর্যন্ত আন্দোলন স্থগিত করছি তবে বাতিল নয়। সেই সাথে কোটা সংস্কারের বিষয়ে ইতিবাচক পদক্ষেপ নেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব এডুকেশন’ উপাধিও দেন শিক্ষার্থীদের এ মুখপাত্র।
সংবাদ সম্মেলনে আন্দোলনের আরেক সমন্বয়ক রাশেদ খান চারটি দাবি তোলেন শিক্ষার্থীদের পক্ষ থেকে। দাবি গুলো হলো, আন্দোলনকালে আটক শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি দিতে হবে, আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে, শাহবাগ থানায় দায়ের করা মামলা প্রত্যাহার করতে হবে এবং আন্দোলনে অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থীদের কোনো রূপ হয়রানি থেকে বিরত থাকতে হবে। এ দাবি মানা না হলে পুনরায় আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেন রাশেদ খান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ