Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মানসিক সংকীর্ণতার কারণেই খাদ্য নিরাপত্তায় বৈষম্য- ত্রাণমন্ত্রী মায়া চৌধুরী

খাদ্যের অভাবের জন্য নয়

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, সকলের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। খাদ্যের অভাবের জন্য খাদ্য নিরাপত্তা বৈষম্য হচ্ছেনা বরং মানসিকতার সংকীর্ণতাই কারণ।
গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে খাদ্য নিরাপত্তায় লিঙ্গ বৈষম্য শীর্ষক সেমিনারে এ কথা বলেন। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর জাতীয় পরিচালক ফ্রেড উইটিভিন এর সভাপতিত্বে সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, ইউএস এইড এর কর্মকর্তা পল মেজন, নবযাত্রা প্রকল্প’র চীফ অব পার্টি রাকেশ কাটাল প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনোরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ওমেন এন্ড জেÐার স্টাডিজ এর সহযোগী অধ্যাপক ড. সানজিদা আক্তার।
নবযাত্রা যুক্তরাষ্ট্র সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র অর্থায়নে পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্প। এটি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্প থেকে সেমিনারের আয়োজন করা হয়। এ প্রকল্প থেকে প্রকল্প এলাকায় ইতিমধ্যে ১ লাখের বেশি পরিবারকে মা, শিশুস্বাস্থ্য ও পুষ্টি, পানি ও স্যানিটেশন, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দূর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা ও নারী-পুরুষ সমতার ক্ষেত্রে সমন্বিত উন্নয়ন কর্মকান্ডের আওতায় আনতে পেরেছে। সেমিনারে মন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তার লিঙ্গ বৈষম্য দূর করতে হলে পরিবার থেকে সচেতনতা তৈরী করতে হবে। নারীর শিক্ষা, আয় ও ক্ষমতায়ন নিশ্চিত করা গেলে তার খাদ্য নিরাপত্তাও নিশ্চিত হবে। নারীর প্রতি পরিবারের সবার দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। ঘরের বউকে নিজের মেয়ের মত দেখতে হবে। গ্রামের শিক্ষক, সমাজপতি, জনপ্রতিনিধি, প্রভাবশালী ও গণ্যমান্য ব্যক্তিবর্গের ভূমিকা রাখতে হবে।
মায়া চৌধুরী বলেন, সরকার সকল জেলায় সমভাবে খাদ্য সরবরাহ নিশ্চিত করছে। কিন্তু সে খাদ্যে পরিবারের সবার সমান অধিকার নিশ্চিত করতে সামাজিক, সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে। প্রথমে সবার খাদ্য নিরাপত্তা নিয়ে ভাবতে হবে, পাশাপাশি নিরাপদ খাদ্যও আলোচনায় রাখতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে রপ্তানীকারক ও উন্নয়ণশীল জাতিতে পরিণত হয়েছে। হয়তো পরিবার ভিত্তিক খাদ্য গ্রহণ প্রক্রিয়ায় দুর্বলতা থাকতে পারে। সামাজিক সচেতনতার মাধ্যমে এ দুর্বলতা দূর করতে হবে। সরকারের সুদুর প্রসারী পরিকল্পনার ফলে বাংলাদেশ থেকে মঙ্গা নামক শব্দটি নির্মূল হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ