Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উসকানিদাতারা চেয়েছিল লাশ কিন্তু পায়নি তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনে কতিপয় লোক উদ্দেশ্যমূলকভাবে নাশকতামূলক কর্মকান্ড করেছে। অতীতের মতো এবারও ঘোলা পানিতে মাছ শিকারের জন্য এই আন্দোলনের রাজনৈতিকীকরণের চেষ্টা চলছে। উসকানিদাতারা চেয়েছিল লাশ। কিন্তু পায়নি। তাই তাদের দুঃখ।
কোটা নিয়ে আন্দোলনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলন তথ্যমন্ত্রী এসব কথা বলেন। হাসানুল হক ইনু বলেন, কোটাপদ্ধতি স্থায়ী বা চিরস্থায়ী কোনো বন্দোবস্ত নয়। কোটাপদ্ধতি আগেও পরিবর্তন হয়েছে। এখনো এটা পরীক্ষারযোগ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার করার পরও এটা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য নির্দেশ দিয়েছেন।
তথ্যমন্ত্রী বলেন, বাস্তব সত্য হলো মেধা কোটা ৪৫ শতাংশ হলেও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ বাস্তবে মেধার ভিত্তিতে গড়ে ৭০ শতাংশ নিয়োগ হয়। লিখিত বক্তব্যে বিগত তিনটি বিসিএসের তথ্য তুলে ধরে হাসানুল হক ইনু বলেন, ৩৩তম বিসিএসে মেধা কোটায় নিয়োগ হয়েছে ৭৭ দশমিক ৪০ শতাংশ। ৩৫তম বিসিএসে মেধা কোটায় নিয়োগ হয় ৬৭ দশমিক ৪৯ শতাংশ। আর ৩৬তম বিসিএসে মেধা কোটায় নিয়োগ হয় ৭০ দশমিক ৩৮ শতাংশ। ইনু বলেন, বর্তমান সরকার কোটা সংস্কার করে বলেছে, বিশেষ কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে সেই ফাঁকা পদগুলো মেধাতালিকা থেকে নিয়োগ করা হবে। স¤প্রতি এই সংস্কার করা হয়। কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ছাত্রছাত্রীদের আন্দোলনের মধ্যে সুপরিকল্পিতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে গভীর রাতে হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ, ছাত্র-পুলিশ সংঘর্ষে ছাত্রছাত্রী আহত হওয়া, সড়ক-মহাসড়ক অবরোধে জনদুর্ভোগসহ অনাকাংখিত দুঃখজনক সব ঘটনায় আমরা অত্যন্ত ব্যথিত, মর্মাহত একই সাথে উদ্বিগ্ন। তিনি বলেন, বর্তমান সরকারের কোটা পদ্ধতি চালু করেনি। বরং শেখ হাসিনার সরকারকোটা পদ্ধতি প্রয়োগের বিষয়টি সুস্পষ্টকরণ ও যৌক্তিকিকরণের পদক্ষেপ নিয়েছে। সরকারের পক্ষ থেকে সর্বশেষ গত ৫ এপ্রিল ২০১৮ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনের মধ্য দিয়ে কোটা পদ্ধতির অনেক সংস্কার সাধিত হয়েছে। সর্বশেষ গত ৫ এপ্রিল ২০১৮ তারিখে জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী-সকল সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটার কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হলে সে সকল পদ মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী প্রার্থীদের মধ্য থেকে পূরণ করিতে হইবে-মর্মে ৬ মার্চ ২০১৮ তারিখে জারিকৃত সরকারি প্রজ্ঞাপনের নির্দেশনা আবারও সুনির্দিষ্টভাবে ঘোষণা করা হয়েছে। আমি আগেই বলেছি, কোটা পদ্ধতি বর্তমান সরকার চালু করেনি। ১৯৭২ সালে সদ্য স্বাধীন যুদ্ধ বিধ্যস্থ দেশে সংবিধানের অনুচ্ছেদ নং ২৮(৪) অনুযায়ী নারী বা শিশুদের অনুকূলে কিংবা নাগরিকদের যে কোন অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান প্রণয়ন হইতে এই অনুচ্ছেদের কোন কিছুই রাষ্ট্রকে নিবৃত্ত করিবে না। অনুচ্ছেদ নং ২৯(৩) অনুযায়ী এই অনুচ্ছেদের কোন কিছুই (ক) নাগরিকদের যে কোন অনগ্রসর অংশ যাহাতে প্রজাতন্ত্রের কর্মে উপযুক্ত প্রতিনিধিত্ব লাভ করিতে পারেন, সেই উদ্দেশ্যে তাঁহাদের অনুকূলে বিশেষ বিধান প্রণয়ন করা হয়। সাধারণ জনগণ জিম্মি হয় বা দুর্ভোগে পতিত হন এমন কর্মসূচি, যেমন সড়ক-মহাসড়ক অবরোধের মত জনদুর্ভোগ সৃষ্টিকারী কাজকে কর্মসূচি হিসাবে নিবেন না। জননেত্রী শেখ হাসিনা আপনাদেরই প্রধানমন্ত্রী। তিনি আপনাদের প্রতি কোনো অন্যায় বা অবিচার হতে দিবেন না। এবং কোনো অন্যায় বা অবিচার হলে তিনি তার বিচার করবেন, প্রতিকার করবেন।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ