Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বন্ধুত্ব হতে হয় জনগণ পর্যায়ে ভারতের পররাষ্ট্র সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বন্ধুত শুধু দুই সরকারের মধ্যে নয়, এটি জনগণের পর্যায়ে হতে হয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে। তিনি বলেন, ‘আমরা যদি দীর্ঘমেয়াদি বন্ধুত্ব তৈরি করতে চাই তাহলে এমন মতবিনিময় খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ-ভারত সম্পর্কে এখন স্বর্ণ যুগ চলছে, দুই দেশের মধ্যে এ পর্যন্ত শতাধিক চুক্তি, সমঝোতা স্মারক ও যৌথ সিদ্ধান্ত হয়েছে। তাতে উভয় দেশ সমানভাবে লাভবান হচ্ছে।
গতকাল মঙ্গলবার ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্নেন্স (আইপিএজি) আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন। এতে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী প্রধান অতিথির বক্তৃতা করেন। সেমিনারের আগে ভারতের পররাষ্ট্র সচিব পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্র সচিবের নেতৃত্বাধীন বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। রাষ্ট্রীয় অতিথি ভবনের ওই বৈঠকে সিভিল নিউক্লিয়ার, গণমাধ্যম এবং অন্যান্য বিষয়ে দুই দেশের মধ্যে ৬টি সমঝোতা স্মারক সই হয়।
সেখানে দেয়া যৌথ বিবৃতিতে পররাষ্ট্র সচিব গোখলে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে কথা বলেন। সন্ত্রাসবাদ দমনের প্রেক্ষাপটে তিনি দুই দেশের জনগণের পর্যায়ে সম্পর্কের ভিত মজবুত করার তাগিদ দেন। তিনি বলেন, আমরা দুই দেশ সন্ত্রাস দমনে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছি। ভারত দুই দেশের মানুষে মানুষে যোগাযোগকে সবচেয়ে গুরুত্ব দেয়। দুই দেশের সম্পর্ক এখন সর্বোচ্চ উচ্চতায়।
তিস্তা বা পানি বণ্টন চুক্তির কথা সরাসরি উল্লেখ না করে গোখলে বলেন, ‘আমাদের দুই দেশের সম্পর্কে অনেক গ্রগগতি হলেও কিছু কিছু বিষয় এখনো সমাধান হয়নি। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, আমরা অভ্যন্তরীণভাবে যত দ্রæত সম্ভব এগুলো সমাধানের চেষ্টা করছি।’ গোখলে বলেন, বাংলাদেশ ভারতের সম-মর্যাদা সম্পন্ন অংশীদার। আমরা আমাদের দু’দেশের রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়গুলোসহ বাণিজ্য ও অর্থনৈতিক সমস্যা দুর করা ও উন্নয়ন সহযোগিতা নিয়ে কাজ করতে অঙ্গীকারাবদ্ধ। ##

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ