Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট নয় -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ শিক্ষার ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের কোন পরিকল্পনা সরকারের নেই।
গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে সভাপতিত্বকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
একনেক বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনা মন্ত্রী এএইচএম মুস্তফা কামাল বলেন, এ বিষয়টি সুস্পষ্ট করে প্রধানমন্ত্রী বলেছেন যে, শিক্ষা খাতের আরও বিকাশ ও জোরদারের এ ধরনের (বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর ভ্যাট আরোপ) পদক্ষেপের কোন প্রয়োজন নেই। এ ধরণের কোন পদক্ষেপ নেয়া হবে না।
পরিকল্পনামন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপে পদক্ষেপ নেয়ার ব্যাপারে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের মন্তব্যের প্রেক্ষিতে একনেক বৈঠক শেষে প্রধানমন্ত্রী একথা বলেন। পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন শিক্ষার ক্ষেত্র বিকশিত করতে ভ্যাট আরোপ করার প্রয়োজন হবে না। অর্থমন্ত্রী কোনো একটি অনুষ্ঠানে বেসরকারি বিশ^বিদ্যালয়ে ভ্যাট নিয়ে কথা বলেছিলেন। সেটা নিয়ে আলোচনা হচ্ছে। আশা করি এ বিষয়টি নিষ্পত্তি হবে। উল্লেখ্য, সোমবার রাতে রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে প্রি-বাজেট মিটিংয়ে অর্থমন্ত্রী বলেছিলেন, আসন্ন বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওপর ভ্যাট আরোপ করা হবে, কিন্তু শিক্ষার্থীদের ওপর নয়। অর্থমন্ত্রীর এই বক্তব্যে বিভিন্ন মহলে সমালোচনা শুরু হলে প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। মঙ্গলবার একনেক বৈঠকে ১৫ হাজার ৬৮৩ কোটি টাকার ১৬টি প্রকল্প অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এই বৈঠক হয়।
রূপপুর থেকে বিদ্যুৎ সঞ্চালনে ১০৯৮২ কোটি টাকার প্রকল্প অনুমোদন
এদিকে, জাতীয় অর্থনৈতিক পরিষদর নির্বাহী কমিটি (একনেক) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ সঞ্চালনের জন্য অবকাঠামোর উন্নয়নে ১০ হাজার ৯৮২ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছে। একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলানগরে এনইসির চলতি অর্থবছরর ২২তম সভায় এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ ন হ মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফকালে বলেন, বৈঠকে ১৫,৬৮৩ দশমিক ২৪ কোটি টাকায় মোট ১৬টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। মোট প্রকল্প ব্যয়ের ৫,৭০৭ দশমিক ৯৭ কোটি সরকারি তহবিল, ১,২৩৫ দশমিক শুন্য ৭ কোটি টাকা প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল এবং অবশিষ্ট অর্থ প্রকল্প সহায়তা খাত থেকে জোগান দেয়া হবে।
পরিকল্পনমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভাগের পাওয়ার গ্রীড লিমিটেড (পিজিসিবি) ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ১০,৯৮১ দশমিক ৭৫ কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়ন করবে। ২০১৫ সালের ২৫ ডিসেম্বর রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাংলাদেশের আণবিক শক্তি কমিশন এবং রাশিয়ার রোসাটমের মধ্যে ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়। এ কেন্দ্রের দুই ইউনিটের মধ্যে ১২শ’ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রথম ইউনিটের উৎপাদন ২০২২ সালের অক্টোবর এবং অপর ১২শ’ মেগাওয়াটের ইউনিটের উৎপাদন ২০২৩ সালের মধ্যে শুরু হবে। প্রকল্পে সরকার ১,৫২৭ দশমিক ৬৪ কোটি, পিজিসিবি ১,২৩৫ দশমিক ৭৫ কোটি এবং ভারত থেকে ঋণ হিসেবে ৪,২১৯ দশমিক শুন্য ৪ কোটি টাকা দেয়া হবে।
পরিকল্পনামন্ত্রী বলেন, রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ শেষ হলে দীর্ঘমেয়াদে বিদ্যুৎ উৎপাদন সাশ্রয়ী হবে। এই কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনের কোনো জটিলতা হবে না। কারণ, রাশিয়া এ দেশ থেকে পারমাণবিক বর্জ্য ফেরত নেবে।



 

Show all comments
  • মানিক ১১ এপ্রিল, ২০১৮, ২:৩৯ এএম says : 0
    একদম সঠিক সিদ্ধান্ত
    Total Reply(0) Reply
  • কামাল ১১ এপ্রিল, ২০১৮, ২:৫৮ এএম says : 0
    সময়োপযোগী ঘোষণা দেয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ