Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

যোগীর কাছে রিপোর্ট তলব মোদি-শাহ’র

উত্তর প্রদেশে দুর্বল বিজেপি!

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : একের পর এক উপ-নির্বাচনে হার। সেই সঙ্গে দলের ৪ সাংসদের বিদ্রোহ ঘোষণা, সব মিলিয়ে বেকায়দায় যোগী আদিত্যনাথ। এবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছ থেকে জবাব চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু প্রধানমন্ত্রীই নন, যোগীর কাছ থেকে জবাব চেয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহও।
স¤প্রতি, উত্তরপ্রদেশ সফরে গিয়েছিলেন আরএসএস-এর দুই নেতৃত্ব কৃষ্ণ গোপাল ও দত্তাত্রেয় হোসাবলে। রাজ্যের দুই উপমুখ্যমন্ত্রী ছাড়াও তারা কথা বলেন অন্যান্য মন্ত্রী, বিধায়ক, সাংসদ ও বিজেপির নিচুতলার কর্মীদের সঙ্গে। দিল্লি ফিরে এসে তারা রিপোর্ট দেন, আগামী ২০১৯ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে দলের ‘খুঁটি’ কিছুটা হলেও নড়বড়ে হয়ে গেছে। বেশ কিছু এলাকায় ক্ষোভ রয়েছে কর্মীদের মধ্যে। সেই ক্ষোভের বহিঃপ্রকাশ দেখা দেয় যখন রাজ্যের ৪ দলিত বিজেপি সাংসদ যোগী রাজ্যের বিরুদ্ধে সরব হয়েছিলেন। দুই আরএসএস প্রতিনিধির রিপোর্টে আরও উঠে এসেছে, আসন্ন নির্বাচনে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি একজোট হয়ে লড়াইয়ে নামার লক্ষ্যে রয়েছে। আর তা যদি হয়, তবে কিছুটা হলেও বেকায়দায় পড়তে হবে উত্তরপ্রদেশ বিজেপিকে।
এই রিপোর্ট হাতে পাওয়ার পরই আদিত্যনাথকে গত শনিবার দিল্লিতে ডেকে পাঠান প্রধানমন্ত্রী। ওয়াকিফহালের মতে, তার কাছে অবিলম্বে রাজ্যের পরিস্থিতির কথা জানতে চেয়েছেন তিনি। শুধু তাই নয়, উত্তরপ্রদেশের পরপর কয়েকটি হিংসাত্মক ঘটনার কারণ জানতে চেয়েও রিপোর্ট তলব করেছেন প্রধানমন্ত্রী।
স¤প্রতি, যোগীর গোরক্ষপুর কেন্দ্রে উপ-নির্বাচনে শোচনীয় পরাজয়ের মুখ দেখতে হয়েছে বিজেপিকে। এছাড়াও, কয়েকটি পুরসভা ও নগর পালিকা নির্বাচনেও ভাল ফল করতে পারেনি যোগী সরকার। এই পরিস্থিতিতে দলের সভাপতি অমিত শাহর ভৎর্সনার মুখেও পড়তে হল যোগীকে। বিজেপি সভাপতিও অবিলম্বে তার কাছে লিখিত আকারে এই ভরাডুবির কারণ তলব করেছেন বলে সূত্রে খবর। সূত্র : জি নিউজ, টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ