Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী যুবরাজ আগামী সপ্তাহে সরকারি সফরে ফ্রান্সে যাচ্ছেন

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

এএফপি : সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান আসছে সপ্তাহে ফ্রান্স সফরে যাচ্ছেন। ্ওয়াকিবহাল সূত্রসমূহ জানায়, তার এ সফরে সংস্কৃতি ও বিনিয়োগসহ ইয়েমেনের দীর্ঘস্থায়ী যুদ্ধ নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। সউদী প্রতিনিধি দলের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ৩২ বছর বয়স্ক কার্যত সউদী নেতা যুবরাজ সালমান সোমবার ও মঙ্গলবার সরকারী ভাবে ফ্রান্স সফর করবেন। এ সফরের সময় প্রধানত সংস্কৃতি, পর্যটন, বিনিয়োগ ও প্রযুক্তি নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
তিনি সোমবার সউদী আরবে পৌঁছবেন। কিন্তু কোথায় থাকবেন তা জানা যায়নি।
ডিসেম্বর নিউইয়র্ক টাইমস-এর খবরে বলা হয়েছিল যে যুবরাজ সালমান লুভেসিঁয়ের কাছে বিলাসবহুল শ্যাতো লুই ষষ্ঠ-র মালিক। তিনি ২০১৫ সালে এটি ক্রয় করেন। শ্যাতোটি প্যারিসের পশ্চিমে অবস্থিত ও ভার্সাই প্রাসাদ থেকেও বেশি দূরে নয়।
গত জুনে সিংহাসনের উত্তরাধিকারী নিযুক্ত হওয়ার পর যুবরাজ কয়েকটি পশ্চিমা দেশের রাজধানী সফর করেছেন। তিনি অত্যন্ত রক্ষণশীল দেশটির উদারীকরণের চেষ্টা চালাচ্ছেন।
কিন্তু ইয়েমেনে গৃহযুদ্ধে সউদী ভ‚মিকাকে কেন্দ্র করে দেশটির উপর চাপ বাড়ছে।
মানবাধিকার গ্রæপগুলো এ সপ্তাহে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর প্রতি আহবান জানিয়েছে যে তিনি যেন যুবরাজকে ইয়েমেনে বোমা হামলা বন্ধ ও আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন জানান যা বেসামরিক লোকদের উপর ভয়াবহ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।
ফ্রান্স সউদী আরবের এক প্রধান অস্ত্র সরবরাহকারী। কয়েকটি মানবাধিকার গ্রæপ ফরাসি অস্ত্র সউদী সামরিক অভিযানে ব্যবহৃত হচ্ছে না বলে নিশ্চিত করতে সামান্যই করার জন্য ফ্রান্সকে অভিযুক্ত করেছে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, তারা সউদী নেতৃত্বাধীন কয়েক ডজন সামরিক অভিযানের প্রমাণ যোগাড় করেছে যা যুদ্ধপরাধের সমতুল্য হতে পারে যাতে ৫শ’রও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ