Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাহাজ নির্মাণ শিল্পে বিশেষ সুবিধা

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : এবার বিশেষ সুবিধা দেয়া হচ্ছে জাহাজ নির্মাণ শিল্পে। এ খাতে ব্যাংকের প্রদত্ত ঋণ শূণ্য ডাউনপেমেন্টে দীর্ঘমেয়াদে পরিশোধের সুযোগ এবং সুদহার সহজ ও নমনীয় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিয়মিতভাবে জাহাজ নির্মাণ ও রফতানিতে নিয়োজিত শীপ ইয়ার্ডগুলোর তারল্য সংকট মোকাবেলায় এই সুবিধা দেয়ার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশের সব তফসীলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
এতে বলা হয়, বাংলাদেশের জাহান নির্মাণ শিল্পের জন্য বিনিযোগকৃত মূলধনের বিপরীতে প্রদেয় উচ্চ সুদের হার কমানো এবং দীর্ঘমেয়াদে পরিমোধের সুযোগ দিয়ে দীর্ঘস্থায়ী অর্থনৈতিক সহায়তা প্রদানের বিষয়ে গত ৩ জানুয়ারি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় গৃহীত সিদ্ধান্তগুলো হলো- নিয়মিতভাবে জাহাজ নির্মাণ ও রফতানিতে নিয়োজিত শীপ ইয়ার্ডগুলোর আবেদন সাপেক্ষে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রদত্ত সকল প্রকার মূলধন ঋণের সুদাসল ২০১৭ সালের ৩১ ডিসেম্বরভিত্তিক হিসাবায়ন করে ডাউনপেমেন্ট গ্রাহণ না করেই ৩ বছরের মরেটরিয়াম সময় মঞ্জুরসহ পরবর্তী ১০ বছরে ত্রৈমাসিক কিস্তিতে পরিশোধের লক্ষে পৃথক বøক একাউন্ট সৃস্টি করা যেতে পারে।
এছাড়া সংশ্লিস্ট ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ইতোপূর্বে প্রদত্ত ঋণের সুদবাহী পুনঃতফসীলিকরণ দায়সমূহও এ সুবিধার আওতায় পরিশোধযোগ্য হবে বলে বিবেচনা করা যেতে পারে। পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এ খাতে সৃস্ট বøক একাউন্ট সুদবাহী হিসেবে গণ্য করা যেতে পারে। তবে সুদের হার সহজ ও নমনীয় হওয়া বাঞ্চনীয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ