Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদককে সমন্বিতভাবে রুখতে হবে -আইজিপি

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রাবি সংবাদদাতা : মাদক একটি সামাজিক সমস্যা, একে সমন্বিত ভাবে রুখতে হবে উল্লেখ করে বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘মাদককে পুলিশি সমস্যা হিসেবে দেখলে ভুল হবে। এটি একটি সামাজিক সমস্যা, এই সমস্যাটি সামাজিক ভাবেই রুখতে হবে। আমাদের শক্তির উৎস জনগণ। জনগণের একমাত্র সমন্বিত প্রচেষ্টার মাধ্যমেই মাদক সমস্যার সমাধান সম্ভব।’ গতকাল বুধবার দুপুরে রাজশাহী বিশ^বিদ্যালয় ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের যৌথ উদ্যোগে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশে এসব কথা বলেন তিনি। বেলা ১২ টায় পবিত্র ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে বিশ^বিদ্যালয় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সমাবেশ শুরু হয়। পুলিশ আইজিপি বলেন, ‘হলি আর্টিজানে হামলার খুব অল্প সময়ে আমরা ঘুরে দাঁড়িয়েছি, যেভাবে ১৯৭১ সালে আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। এরপর থেকে দেশব্যাপী জঙ্গিবাদ দমনে পুলিশ যে ভূমিকা পালন করেছে তা বিশ্বের কাছে বিস্ময়। জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে বিশ্বের কাছে রোল মডেল হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ।’
তিনি আরও বলেন, তরুণরা হতাশার কারণে সন্ত্রাসবাদের দিকে ঝুঁকছে, মাদক নিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এসব থেকে দূরে সরিয়ে রাখতে হবে। এজন্য শিক্ষকদের প্রধান ভূমিকা পালন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে একজন করে কাউন্সিলর রাখা প্রয়োজন। যেন কোন শিক্ষার্থী হতাশাগ্রস্থ হলে যেন যথাযথ পরামর্শ পায় এবং বিপথে না যায়।
মাদক বাংলাদেশে উৎপাদিত হচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, ‘যে মাদক নিয়ে আমরা হিমশিম খেয়ে যাচ্ছি সেটি বাংলাদেশে উৎপাদিত হচ্ছে না। মাদকের উৎপাদন স্থল খুজতে গিয়ে দেখতে পেয়েছি সীমান্ত অতিক্রম করে মাদক বাংলাদেশে আসে। সমস্যাটিকে সঠিক ভাবে মোকাবেলা করতে হলে এই মাদকের উৎপাদন, পরিবহন, বিপনন, সেবন ও মাদকসেবীদের চিকিৎসা দেওয়া, পুনর্বাসন সকল স্তর নিয়ে চিন্তা করতে হবে। তাহলে যেভাবে আমরা সন্ত্রাস, জঙ্গিবাদকে রুখে দিতে পেরেছি সেভাবে মাদককেও রুখে দিতে পারা সম্ভব বলে জানান পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
এর আগে বিশ^বিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান ও স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং আর এমপির সদস্যরা পুলিশের আইজিপি জাবেদ পাটোয়ারীকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে তাকে সম্মাননা স্মারক তুলে দেন বিশ^বিদ্যালয় ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
বিশ^বিদ্যালয় ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন আইন বিভাগের শিক্ষার্থী সাদাকাত মাহমুদ ও মেহজাবিন কথা। এসময় বক্তব্য রাখেন, মুখ্য আলোচক রাজশাহী মহানগর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান, বিশ^বিদ্যালয় প্রো ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, বিশ^বিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু। স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর রাজশাহী বিশ^বিদ্যালয়ের সভাপতি সুমাইয়া রহমান কান্তি প্রমুখ। অন্যান্যের মধ্যে বিশ^বিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী, ছাত্র উপদেষ্টা ড. জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ