Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীপুরে শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্লাশ বর্জন

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা: গাজীপুরের শ্রীপুরে প্রধান শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে শিক্ষার্থীরা পাঠদান বর্জন করে বিক্ষোভ মিছিল করেছে। গতকাল সোমবার সকালে উপজেলার গাজীপুর ইউনিয়নের শৈলাট উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এসময় বিক্ষোব্ধ শিক্ষার্থীরা অফিস ও শ্রেণী কক্ষে তালা লাগিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করে।
জানা যায়, শৈলাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদটি ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শূন্য হয়। ম্যানেজিং কমিটি কয়েক দফায় নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করেও পরীক্ষা নিতে পারেনি। পরে ২০১৭সালে ১৯ সেপ্টেম্বর প্রধান শিক্ষক পদে প্রথমবার নিয়োগ পরীক্ষা গ্রহণ করে পরিচালনা পর্ষদ। সে পরীক্ষায় বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজী) কামরুল হাসান প্রথম স্থান অর্জন করেন। কিন্তু বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বুলবুলের মনোপূত: না হওয়ায় তাকে নিয়োগ না দিয়ে ওই পরীক্ষা বাতিল করা হয়। পরে দ্বিতীয়বার পরীক্ষা গ্রহণের প্রস্তুতি গ্রহণ করেন তারা। এরপর গত ২৮মার্চ পরীক্ষাগ্রহণের জন্য পরীক্ষার্থীদের প্রবেশপত্র প্রেরণ করা হয়। সেখানে পরীক্ষা গ্রহণের স্থান শৈলাট উচ্চ বিদ্যালয় ভেন্যূর নাম উল্লেখ থাকলেও পরীক্ষার পূর্বে ভেন্যূ পরিবর্তন করে গাজীপুরে অনুষ্ঠিত হওয়ার কথা বলে প্রার্থীদের মুঠোফোনে ক্ষুদে বার্তা প্রেরণ করা হয়। দ্বিতীয় বারের মতো এ পরীক্ষায়ও অংশগ্রহণ করেন পূর্বের প্রথম স্থান অর্জন করা কামরুল হাসান। এবার তাকে দ্বিতীয় স্থান বলে ফলাফল ঘোষণা করা হয়। প্রথমস্থান অর্জন করায় পার্শ্ববর্তী ভালুকা উপজেলার কাচিনা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল শাকেরকে মনোনীত করে নিয়োগদান প্রক্রিয়া শুরু করা হয়। এদিকে শিক্ষক নিয়োগে অস্বচ্ছতার অভিযোগে বিভিন্ন মহলে আলোচনা-সমালোচনা শুরু হয়। পরে সোমবার সকাল থেকেই বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা শ্রেণী ও অফিস কক্ষে তালাবদ্ধ করে বিদ্যালয় মাঠে নিয়োগ প্রক্রিয়া বাতিলের জন্য বিক্ষোভ করেন।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আফসার উদ্দিন জানান, শূন্য পদে প্রধান শিক্ষক নিয়োগে প্রথম হওয়া ব্যক্তিকে নিয়োগদান প্রক্রিয়া শুরু করা হয়েছে। কিন্তু তাকে প্রধান শিক্ষক হিসেবে গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়ে শিক্ষর্থীরা বিক্ষোভ করেছে। এঘটনায় বিদ্যালয়ের পরিচালনা পর্ষদকে জানানো হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত তারা নিবেন। বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান বুলবুল জানান, পূর্বে যোগ্য প্রার্থী না পাওয়ায় নিয়োগ দেয়া হয়নি। পরে ২৮মার্চ পরীক্ষায় প্রথম হওয়া প্রার্থীকে নিয়োগ দান প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীদের ভুল বুঝিয়ে কেউ হয়তো আন্দোলনে নামিয়েছে। পরে তাদেরকে বুঝিয়ে শ্রেণী কক্ষে ফেরত পাঠানো হয়। শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) আজহারুল ইসলাম বলেন, সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে বিদ্যালয়ে পরিচালণা পর্ষদ শির্ক্ষাথীদের শান্ত করে শ্রেণী কক্ষে ফিরিয়ে নেয়। এব্যাপারে শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার কথা স্বীকার করে বলেন, পূর্বের পরীক্ষার প্রার্থীর প্রথম হওয়ার পরও তাকে শারিরীক ভাবে আনফিট মনে করেছে বিধায় নিয়োগের প্রস্তাব করা হয়নি। পরে দ্বিতীয়বার যোগ্য প্রার্থী পাওয়ায় তাকে নিয়োগ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। শিক্ষার্থীদের ভুল বুঝিয়ে হয়তো কেউ অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি করতে চেয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ