Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

খরা ও শুষ্ক আবহাওয়া আগামী ৩ দিনে বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১১:০৯ পিএম

 

চট্টগ্রাম ব্যুরো : ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, উত্তর জনপদসহ দেশের বিভিন্ন স্থানে গত তিন দিনে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাত হয়। এরপর আবারও খরা ও শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। তবে মধ্য-চৈত্রের দাবদাহ নেই। আবহাওয়া স্বাভাবিক রয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, আগামী ৩ দিনে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি-বজ্রবৃষ্টি কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় শুধুই টাঙ্গাইল ও ঈশ্বরদিতে ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়। এ সময় দেশের সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৪ এবং তেঁতুলিয়ায় ১৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৩.৮ ও ২৪.৬ ডিগ্রি সে.।
এদিকে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। চলতি মার্চ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে দেশের বিভিন্ন অঞ্চলে দমকা ও ঝড়ো হাওয়ার সাথে মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড়, বজ্রঝড়, শিলাবৃষ্টি এবং তাপমাত্রা ক্রমশ বেড়ে গিয়ে তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ