Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গঙ্গার ন্যায্য হিস্যা আদায়ে সক্ষম হয়েছে বাংলাদেশ -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ৩:০১ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতের সঙ্গে আলোচনার মাধ্যমে গঙ্গার ন্যায্য হিস্যা আদায়ে সক্ষম হয়েছে বাংলাদেশ। সরকারের ধারাবাহিকতা ছিল বলেই দেশের উন্নয়ন সম্ভব হয়েছে।

মঙ্গলবার বিশ্ব পানি দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশুদ্ধ পানি কীভাবে সংরক্ষণ করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। বিশ্বের ১০০ কোটি মানুষ সুপেয় পানি পায় না। বর্ষকালের পানি যত বেশি সংরক্ষণ করা যাবে দেশ ততই উপকৃত হবে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, উন্নয়নের নামে পুকুর-খাল ভরাট করা যাবে না। শিল্প-কারখানার জন্য অনেক সময় ভরাটের প্রয়োজন হলেও বিকল্প জলাধার সৃষ্টি করতে হবে।

‘আমাদের খেয়াল রাখতে হবে পানির ব্যবহারে যেন অপচয় না হয়। পানি ব্যবহারে যাতে মিতব্যয়ী হওয়া যায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে।’



 

Show all comments
  • nurul alam ২৭ মার্চ, ২০১৮, ৪:৩২ পিএম says : 0
    পানি দিবস কার জন্যে, কিসের জন্যে ? বাংলাদেশের পানি খাল কেটে নিয়ে যায় অন্যদিকে বিশ্ব কী এসব দেখে না ? বাংলাদেশের নদীগুলো মরা খাল । নদীর বুকে চলে গাড়ী । ধূ ধূ বালুচর দৃষ্টিসীমা পেরিয়ে যায় । জেলেদের নৌকাগুলো যেন দুরের কোন নদী হতে শুকনোতে তুলে রাখা হয়েছে । পানির হাহাকার । এখানে খরস্রোতা নদী ছিল একসময় তা যেন রূপকথার কল্পকাহিনী । নদী পাড়ের মানুষগুলো আজ বড় অচেনা । নির্জীব তাদের জীবন । কেন ? আমরা অযথা দিবস পালন করতে চাইনা । আমরা চাই পানিসমেত দিবস । ছল ছল বইবে নদী, চাঁদের আলোয় ঝিকিমিকি করবে নদীর পানি, থই থই করবে নদীর দু-কূল, জেলেভাই ধরবে মাছ রাত-দুপুর আর মাঝ দিয়ে ভাটির গানে মাতিয়ে চলবে মাঝি ভাই, এ যেন হয় আমাদের চির চেনা প্রকৃতির সে রূপ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ