Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সুষম পানিবণ্টন নিশ্চিতে প্রয়োজন উজান দেশগুলোর সাথে ইতিবাচক কূটনীতি

বিশ্ব পানি দিবস সেমিনারে তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের উজানে অবস্থিত ভারত, নেপাল ও ভুটানের সাথে ইতিবাচক কূটনীতির মাধ্যমে আন্ত:দেশীয় নদীগুলোর সুষম জলবন্টন সম্ভব।
গতকাল রোববার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে ঢাকা স্কুল অভ ইকনোমিকস (ডিএসই) আয়োজিত বাংলাদেশে নদী ব্যবস্থাপনায় নতুন পথের সন্ধান বিষয়ক জাতীয় সেমিনারে তিনি একথা বলেন। সদ্য উদযাপিত বিশ^ পানি দিবস উপলক্ষে এ সেমিনারে সভাপতিত্ব করেন আয়োজক সংস্থা ডিএসই’র সভাপতি ড. কাজী খলীকুজ্জামান। তথ্য মন্ত্রী বলেন, বাংলাদেশ নদী বিধৌত দেশ হওয়া সত্তে¡ও আন্তদেশীয় নদীর পানি বন্টন এবং দেশীয় নদ-নদীগুলোর দখল-দূষণজনিত সমস্যা মোকাবিলার চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।
তথ্যমন্ত্রী বলেন, এসব চ্যালেঞ্জ মোকাবিলায় কূটনৈতিক তৎপতার পাশাপাশি প্রয়োজন নদ-নদীকে দখল-দূষণ মুক্ত রাখা, ভূগর্ভস্থ পানি সংরক্ষণ এবং জোয়ার ব্যবস্থাপনা (টাইডাল রিভার ম্যানেজমেন্ট-টিআরএম) এর মাধ্যমে নদীর পাড় রক্ষা ও তীরবর্তী জমিতে সেচ ব্যবস্থাপনা। প্রকৌশলী হাসানুল হক ইনু এসময় পানির অপচয় রোধ, পাহাড় ও উপকূলে পানির সঠিক ব্যবস্থাপনা, দূষিত পানি শোধন করে নিরাপদ সুপেয় পানি সরবরাহসহ কৃষি ও কলকারখানায় প্রয়োজনীয় পানি যোগান দিতে ২০১৩ সালে প্রণীত পানি নীতি হালনাগাদ করার ওপর গুরুত্ব আরোপ করেন। সেমিনারে ম্যানেজমেন্ট অভ ওয়াটার রিসোর্সেস ইন বাংলাদেশ ঃ এক্সপ্লোরিং দ্য আনেক্সপ্লোরড বিষয়ক তথ্যচিত্র উপস্থাপন করেন ঢাকা স্কুল অভ ইকনোমিক্সের প্রশিক্ষক ড. এ কে এম নজরুল ইসলাম এবং ড. সালমান সুলতান।
বিএনপি’র চোখে ছানি
বিকেলে ঢাকায় শিল্পকলা একাডেমীর চিত্রশালা মিলনায়তনে বেতার ও টেলিভিশন শিল্পী সংস্থা আয়োজিত একুশে পদকপ্রাপ্ত শিল্পীদের সম্বর্ধনা অনুষ্ঠানে হাসানুল হক ইনু বলেন, বিশে^র সকল দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নে প্রত্যক্ষ করলেও বিএনপি তা দেখতে পারছেনা, এর একটিই কারণ হতে পারে যে, তাদের চোখে ছানি পড়েছে। কিন্তু একথা সত্য যে, দেশের সকলের সাথে বিএনপি’র সদস্যরাও এ উন্নয়নের সুফল ভোগ করছে, বলেন ইনু।

 

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৬ মার্চ, ২০১৮, ৯:১৫ এএম says : 0
    আমি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সাথে একমত। আমাদেরকে কূটনীতির মাধ্যমেই আন্তঃদেশীয় নদী গুলোর সুষম জলবন্টন সমস্যার সমাধান করতে হবে। কিন্তু এখন কথা হচ্ছে আজ দেশ স্বাধীন হয়েছে ৪৭ বৎসর এরমধ্যে আমাদের তথাকথিত মেধাবী কূটনীতিবিদরা এযাবৎ ঘণ্টাও করতে পারেনি। বরং আমাদের ন্যায্য পানির দাবীও ছেড়ে দিতে হচ্ছে এসব কূটনীতিবিদদের কল্যাণে। আমি এদের কর্মকান্ড সম্পর্কে বিশদ অবগত আছি বলেই এভাবে এদের নিয়ে কথা বলি; কিন্তু আমার কথা মাঝে মধ্যে পত্রিকায় ছাপা হয় এটাই সত্য। এখন আবার একটা সুবিধা হয়েছে সেটা হচ্ছে যদি পত্রিকা আমার লিখা সমাদর না করে তখন আমি ফেসবুকে বিভিন্ন পাতায় লিখে জনগণকে জানিয়ে দেই। এটাই আমার শান্তি যে, আমার ধারনা আমি পৌছিয়ে দিলাম এখন এটা পাঠকদের বিচার করা এবং সেভাবে কজে পরিণত করার দায়িত্ব। তাই আবার আমি এই লিখার মাধ্যমে জননেত্রী শেখ হাসিনাকে অনুরোধ করব কূটনীতিবিদদের লাগাম শক্ত হাতে ধরার জন্য। আল্লাহ আমাদের দেশের কূটনীতিবিদদেরকে সত্য বলা ও সততার সাথে দায়িত্ব পালনের ক্ষমতা দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ