Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশে খারাপ লাগার মত অনেক বিষয় আছে এসব নিয়ে ঘাঁটাঘাটি করে লাভ নেই -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 

স্টাফ রিপোর্টার : সাবেক সামরিক স্বৈরাচারী শাসক হুসেইন মুহম্মদ এরশাদের ক্ষমতা দখলের দিনে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে তার দল জাতীয় পার্টির জনসভা করার বিষয়ে এক প্রশ্নের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তারাতো (জাতীয় পার্টি) নিবন্ধিত বৈধ রাজনৈতিক দল হিসাবে কাজ করে যাচ্ছে। এ দেশে ‘খারাপ লাগার মত’ আরও অনেক বিষয় আছে। এ দেশে এ সকল বিষয় নিয়ে ঘাঁটাঘাটি করে লাভ নেই।
গতকাল রবিবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে বিআরটিসির নতুন বাস সেবার উদ্বোধন করতে এসে জাতীয় পার্টির মহাসমাবেশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব উত্তর দেন আওয়ামী লীগের সম্পাদক।
বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান চট্টগ্রামে নিহত হলে ১৯৮২ সালের ২৪ মার্চ তৎকালীন প্রেসিডেন্ট বিচারপতি আব্দুস সাত্তারকে বন্দুকের নল দিয়ে সরিয়ে রাষ্ট্রক্ষমতা দখল করেন তখনকার সেনাপ্রধান হুসেইন মুহম্মদ এরশাদ। পরে তিনি জাতীয় পার্টি প্রতিষ্ঠা করেন। ওই সামরিক স্বৈরশাসকের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগ দীর্ঘ ৯ বছরেরও বেশি সময় যুগপৎ আন্দোলন করে গণআন্দোলনে ১৯৯০ সালে পতন হয় এরশাদের। পরে দুর্নীতির দায়ে তাকে কারাগারেও যেতে হয়।
সেই পতিত সামরিক শাসকের ক্ষমতা দখলের দিনে সোহরাওয়ার্দীতে জনসভার বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে জবাবে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, স্বৈরাচার শক্তি হিসাবে আমরা যাকে বলি, স্বৈরাচার পতনের কয়েক মাসের মধ্যে জাতীয় নির্বাচনে এরশাদ সাহেব পাঁচ সিটে (আসন) বিজয়ী হয়েছিলেন। তারাতো নির্বাচন করে এসেছে, এখন সংসদে বিরোধীদল হিসাবে আছে। বৈধ রাজনৈতিক দল হিসাবে তাদের সভা-সমাবেশ নতুন কিছু নয়। এখন সোহরাওয়ার্দীতে করার পর কেন প্রশ্ন আসবে।
আওয়ামী লীগ এক সময় এরশাদবিরোধী আন্দোলন করেছিল, সেই দৃষ্টিকোণ থেকে জাতীয় পার্টির গত শনিবারের সমাবেশ নিয়ে খারাপ লেগেছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে কাদের বলেন, এ দেশে খারাপ লাগার আরও বিষয় আছে। সেগুলোতো হজম করে যাচ্ছি।
জার্মান এক গবেষণা সংস্থার প্রতিবেদনে বাংলাদেশকে স্বৈরশাসনে থাকা দেশের কাতারে ফেলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এটা নিয়ে তার কিছু বলার নেই। তিনি বলেন, আমাদের দলের সিনিয়র সদস্য তোফায়েল আহমেদ ও এইচটি ইমাম সাহেব এ বিষয়ে কথা বলেছেন। তবে আমি এইটা বুঝি, যেই মুহুর্তে জাতিসংঘ আমাদের উন্নয়নশীল দেশ হিসেবে প্রাথমিক স্বীকৃতি দিল, সেই মুহুর্তে এই রিপোর্ট কেন? এইটা আমার প্রশ্ন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ সময় আরও বলেন, একাত্তরের কালরাতের স্মরণে ২৫ মার্চ যারা ‘গণহত্যা দিবস’ হিসেবে পালন করে না, তারা ‘পাকিস্তানের দোসর’। তিনি বলেন, যারা এই দিবস পালন করছে না, করবে না, তারা পাকিস্তানের স্বার্থ রক্ষা করছে। এই দেশে কারা সা¤প্রদায়িক স¤প্রীতি নষ্ট করছে? কারা জঙ্গিবাদে মদদ দিচ্ছে এটা মানুষ জানে। এরা পাকিস্তানের বন্ধু হিসেবেই পরিচিত।
ওবায়দুল কাদের বলেন, যারা পালন করছে না, তাদের বাংলাদেশের মানুষ কী ভাববে? পাকিস্তানের দোসর। যারা এই গণহত্যার দায় স্বীকার করেনি, দুঃখ প্রকাশ করেনি, অনুতাপ করেনি, পাকিস্তানের সেই বন্ধুরাই গণহত্যা দিবস পালন করে না।
সড়ক পরিবহণমন্ত্রী ওবায়দুল কাদের এ সময় ঢাকার তিনটি নতুন রুটে বিআরটিসির বাস সেবা উদ্বোধন করেন। ‘ঊষা’, ‘অফিস যাত্রী’ ও ‘উত্তরা সার্কুলার’ নামের এই বাসগুলো সদরঘাট থেকে আবদুল্লাহপুর, খিলক্ষেত থেকে মতিঝিল এবং উত্তরার বিভিন্ন সেক্টরে চলাচল করবে।
সড়কমন্ত্রী বলেন, ২৩টি নতুন রুটে ৬৫টি গাড়ি চালু করা হয়েছে। আজকেও তিনটি রুটে বিআরটিসির ১০টি গাড়ি যাবে। দীর্ঘদিন মেরামত না হওয়ায় অনেকগুলো গাড়ি পরিত্যক্ত অবস্থায় ছিল। সে রকম ১২০টি গাড়ি চালু হয়েছে। ভারত থেকে ৫০০ ট্রাক, ২০০ দোতলা বাস এবং ১০০ নন এসি গাড়ির আনার বিষয়ে শিগগিরই টেন্ডার হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, আশা করছি আগামী অক্টোবরের মধ্যে এ সকল বাস বিআরটিসির বহরে যুক্ত হবে।

 



 

Show all comments
  • গনতন্ত্র ২৬ মার্চ, ২০১৮, ১২:৪২ এএম says : 0
    জনগন বলছেন, কারন, “ কেঁচুর বদলে উঠবে সাপ, ছাড়বে না সে ডাকলেও.........৷ “
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ