Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তিস্তা চুক্তির বিষয়ে নতুন করে এগুতে হবে পানিসম্পদ মন্ত্রী

কাল বিশ্ব পানি দিবস পালন করবে সরকার

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : সারা বিশ্বে চলতি মাসের ২২ তারিখে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। আগামী ২৭ মার্চ বিশ্ব পানি দিবস উদযাপন করবে সরকার। গত ২২ মার্চ বিশ্ব পানি দিবস হলেও স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপনের কারণে সরকার ২৭ মার্চ দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয়। এবারের পানি দিবসের প্রতিপাদ্য বিষয় হলো, পানির জন্য প্রকৃতি। গতকাল রোববার সচিবালয়ে সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলনে পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এসব কথা বলেন।
তিস্তা চুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে পানিসম্পদ মন্ত্রী বলেন, আমি এ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে অল্পকয়েকদিন হলো। তারপরও বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে নতুন করে এগুতে হবে।
মন্ত্রী বলেন, পানিকে সম্পদে পরিণত করতে হবে। তাই আমাদের চেষ্টা করতে হবে আমরা যেন পানির অপচয় না করি ও পানিকে দূষণমুক্ত রাখি। আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ক্রমবর্ধমান শিল্পায়ন, জীবনযাত্রার মানোন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে নিরাপদ পানি প্রাপ্যতার সংকট নিরসনে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। তারই অংশ হিসেবে বাংলাদেশেও আমরা দিবসটি পালন করব। মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প-২০২১ অনুসারে সকলের জন্য সুপেয় পানির ব্যবস্থা করার অঙ্গীকার বাস্তবায়নে কাজ করছে আমাদের মন্ত্রণালয়। এজন্য দেশের সামগ্রিক পানি ব্যবস্থাপনা, নদী, হাওর ও বাওরকে দূষণমুক্ত করে নাব্য ফিরিয়ে আনতেও পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, দিবসটি উদযাপন উপলক্ষে ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ব্যাপক সংখ্যক পোস্টার, লিফলেট, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, প্ল্যাকার্ড ও তোরণ স্থাপন করা হবে। তিনি জানান, সূচনালগ্ন থেকে পানিসম্পদ মন্ত্রণালয় বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও সেচ সুবিধা স¤প্রসারণ করেছে। পাশাপাশি নদীতীর সংরক্ষণের ফলে গুরুত্বপূর্ণ শহর, বন্দর ও স্থাপনা রক্ষা করছে। আনোয়ার হোসেন বলেন, জাতিসংঘের আহŸানে সাড়া দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত দেশব্যাপী যথাযথ গুরুত্ব ও মর্যাদায় দিবসটি পালন করা হবে। জাতিসংঘ ঘোষিত এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ন্যাচার ফর ওয়াটার অর্থাৎ পানির জন্য প্রকৃতি। তিস্তা চুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে পানিসম্পদ মন্ত্রী বলেন, আমি এ মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে অল্পকয়েকদিন হলো। তারপরও বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে নতুন করে এগুতে হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, পানি দিবসের কর্মসূচি পালনের অংশ হিসেবে আগামী ২৭ মার্চ সকাল সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি আশপাশের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে। পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এই শোভাযাত্রার নেতৃত্ব দেবেন। এছাড়াও সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হবে। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। উপস্থিত ছিলেন, পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, বীর প্রতীক, ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহাফুর রহমান প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ