Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কারের দাবি গলায় সনদ ঝুলিয়ে রাস্তা ঝাড়– দিয়ে প্রতিবাদ

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কোটা সংস্কারের দাবিতে গলায় শিক্ষা সনদ ঝুলিয়ে রাস্তা ঝাড়– দিয়ে প্রতিবাদ জানিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল রোববার এ কার্যক্রমে অংশ নেন তাঁরা।
আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রোববার সকাল ১০টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড় হন। এ সময় তাঁরা হাতে ঝাড়– এবং গলায় শিক্ষা সদন বেঁধে রাজু ভাস্কর্য ও ফুলার রোড হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত রাস্তা ঝাড়– দেন। ঝাড়– দিতে দিতে কোটাবিরোধী বিভিন্ন ¯েøাগান দেন। তাঁরা কোটা সংস্কারের দাবি জানান।
আন্দোলনকারীরা আরও জানান, তারা অহিংস কর্মসূচি পালন করছেন। এভাবে কর্মসূচি পালনের মাধ্যমে তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করতে চান। এ কর্মসূচি থেকে কোটা সংস্কারের দাবিতে ৩১ মার্চ নাগরিক সমাবেশের ঘোষণা দেওয়া হয়।
উল্লেখ্য, কোটা সংস্কারে গত ১৪ ফেব্রæয়ারি থেকে পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে কমিয়ে আনা, কোটা প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া, চাকরি নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটার কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাটমার্ক ও বয়সসীমা নির্ধারণ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ