Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন গাদ্দাফির ছেলে সাইফ

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল গাদ্দাফি লিবিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। তিউনিসিয়ার রাজধানী তিউনিস থেকে এক সংবাদ সম্মেলনে সাইফের এক মুখপাত্র এ ঘোষণা দেন।
সংবাদ সম্মেলনে ‘লিবিয়ান পপুলার ফ্রন্ট’ পার্টির নেতা আইমান আবু রাজ জানান, মরহুম লিবীয় নেতার ছেলে সংস্কার পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা চালাবেন; যেখানে সব লিবীয়র কল্যাণে পুনর্গঠনের বিষয়ে ফোকাস করা হবে। সাইফ গাদ্দাফি বর্তমানে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) একজন ফেরারি। ২০১১ সালে ন্যাটো-সমর্থিত অভ্যুত্থানে তার বাবা মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করা হয়। ওই সময়ে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে ২০১৫ সালে ত্রিপোলির একটি আদালত তার অনুপস্থিতিতে তাকে মৃত্যুদÐ দেয়।
রাজধানী ত্রিপোলির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ‘জিনতান’ এলাকা থেকে বিদ্রোহীরা সাইফকে আটক করে। পূর্ব লিবিয়াভিত্তিক পার্লামেন্টে অ্যামনেস্টি ল’ বা সাধারণ ক্ষমা আইন পাস করলে ২০১৭ সালে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়।
এরপর থেকেই তার কোনো হদিস নেই। তবে আইমান আবু রাজ জানান, সাইফ লিবিয়ার অভ্যন্তরেই মুক্তভাবে অবস্থান করছে। নির্বাচনে প্রার্থিতা নিয়ে খুব শিগগিরই সরাসরি লিবীয় জনগণের সম্মুখে উপস্থিত হবেন বলে রাজ জানান। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ