Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

উন্নয়ন হয়েছে আওয়ামী লীগের জনগণের নয় -আমির খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দেশে কেবল আওয়ামী লীগের উন্নয়ন হয়েছে, দেশের জনগণের কোন উন্নয়ন হয়নি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আজকে দেশে আওয়ামী লীগের নিরাপত্তা এমন জায়গায় যে, তাদেরকে উন্নয়নের মিছিল করতে হচ্ছে। সড়ক-মহাসড়কের বেহাল দশা, বিদ্যুৎ, গ্যাস ও চালের মূল্য বেড়েছে কয়েক গুণ। মানুষের জীবনমান কমেছে। কর্মসংস্থান নেই। ব্যাংকের টাকা লুট হয়ে যায়, কোনো বিচার নেই। প্রশ্নফাঁস করে শিক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে। অর্থনীতি ধ্বংস করা হয়েছে। এই সরকার মানুষের মৌলিক মানবাধিকার, ভোটাধিকার কেড়ে নিয়েছে। এটা কী উন্নয়ন? কিসের উন্নয়ন হয়েছে?’ গতকাল (বৃহস্পতিবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘অবরুদ্ধ গণতন্ত্র এবং বিপণœ আইনের শাসন : বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। জিয়া পরিষদের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
আমির খসরু বলেন, আজকে (গতকাল) নাকি একটা উন্নয়নের মিছিল আছে। উন্নয়নের মিছিল শুনেছেন কখনো? বাংলাদেশে এখন উন্নয়নের মিছিল হয়। তাদের (সরকার) দুর্বলতা কোন পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে, ক্ষমতায় টিকে থাকার জন্য উন্নয়নের মিছিল করতে হচ্ছে।’ নিজেদের দুর্বলতা আড়াল করতে উন্নয়ন দেখিয়ে মিছিলের আয়োজন করতে হচ্ছে। তিনি প্রশ্ন তুলে বলেন, উন্নয়ন কার হয়েছে? বাংলাদেশের মানুষ কি এত বোকা হয়ে গেছে? আপনি একটা মিছিল করে উন্নয়নের কথা বলবেন, আর মানুষ এটা গিলবে। সেটা বিশ্বাস করার কোনো কারণ আছে?’ জনগণের নয়, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের উন্নয়ন হয়েছে। তিনি বলেন, উন্নয়ন তো তাদের হয়েছে। তাদের দলের হয়েছে। বাংলাদেশের কোনো উন্নয়ন হয়নি। সারা দেশে রাস্তায় চলার কোনো সুযোগ আছে? বিদ্যুতের দাম সাত গুণ বেড়েছে। গ্যাসের মূল্য তিন-চার গুণ বেড়েছে। চালের দাম এখন ৭০ টাকা। সাধারণ মানুষের জীবনযাত্রার মান কমে গেছে। অথচ তারা উন্নয়নের কথা বলছে।
বিএনপির এই নেতা বলেন, মানুষের ক্রয়ক্ষমতা আগের চেয়ে কমে গেছে। দেশে কর্মসংস্থান নেই। শেয়ারবাজার লুট হচ্ছে। কোনো বিচার নেই। বিদেশে লাখো-কোটি টাকা পাচার করছে। কোনো বিচার নেই। প্রশ্নপত্র প্রতিনিয়ত ফাঁস হচ্ছে। শিক্ষার মেরুদÐ ভেঙে দিয়েছে।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. এস এম হাসান তালুকদার। আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবীর মুরাদের সভাপতিত্বে এবং সিনিয়র যুগ্ম মহাসচিব আব্দুল্লাহিল মাসুদের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, জিয়া পরিষদের কেন্দ্রীয় নেতা প্রফেসর ডা. আবদুল কুদ্দুস, প্রফেসর ড. মোহাম্মদ শফিকুল ইসলাম, প্রফেসর ড. মো. এমতাজ হোসেন প্রমুখ।



 

Show all comments
  • গনতন্ত্র ২৩ মার্চ, ২০১৮, ১:২১ এএম says : 0
    জনগন বলছেন, সত্য কথায় জামাই বেজার, গরম ভাতে বিলাই বেজার ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন

২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ