Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আজ বিশ্ব পানি দিবস

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : আজ ২২ মার্চ, বিশ্ব পানি দিবস। ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভা এ দিনটিকে পানি দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। বিশ্বের অন্যান্য পদশের মতো বাংলাদেশেও আজ বৃহস্পতিবার নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালিত হবে। সরকারি ভাবে আগামী ২৭ মার্চ দিবসটি পালন করা হবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এ উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
আনুষ্ঠানিক স্বীকৃতির পর ১৯৯৩ সাল থেকে পানি সংরক্ষণ ও উন্নয়নের উপর গণসচেতনতা সৃষ্টিতে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়। সারাবিশ্বে বিভিন্ন আনুষ্ঠানিকতায় পালিত হচ্ছে এ দিনটি। শুরু থেকে এ পর্যন্ত একেক বছর একেক ধরনের প্রতিপাদ্য নিয়ে পালন করা হয় দিবসটি। বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য ‘পানির জন্য প্রকৃতি’ বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব পানি দিবস উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ এক বানিতে এ কথা বলেন। পানি প্রকৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। পানিই পৃথিবীকে বাঁচিয়ে রেখেছে, বাসযোগ্য রেখেছে। পানি ছাড়া প্রকৃতি, জীবন ও সভ্যতা অচল। কিন্তু নিরাপদ পানির প্রাপ্যতা ও সুষ্ঠু ব্যবহারের অভাবে প্রকৃতি তার স্বাভাবিক বৈশিষ্ট্য হারাচ্ছে এবং জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়ছে। প্রকৃতি ও পানির অবিবেচক ব্যবহারের ফলে পানির গুণাগুণ ও পরিমাণ হ্রাস পাচ্ছে। নিরাপদ পানির অভাবে মানুষের স্বাস্থ্য ও সামগ্রিক জীবনযাত্রার ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। এ সমস্যা নিরসনে দরকার প্রকৃতিনির্ভর পানি ব্যবস্থাপনা। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বৃহস্পতিবার নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালিত হবে। এ উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিশ্ব পানি দিবস উপলক্ষে সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, এনজিও ফোরাম ফর ড্রিংকিং ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বব্যাংকের ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রোগ্রাম সম্মিলিতভাবে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে। গত ১৪ মার্চ জাতিসংঘ মহাসচিবের কাছে পানিবিষয়ক উচ্চপর্যায়ের প্যানেলের প্রতিবেদন হস্তান্তর করেছে বাংলাদেশ। জাতিসংঘ হাই-লেবেল প্যানেল অন ওয়াটার (এইচএলপিডবিøউ) এর ফলাফল ডকুমেন্টের সুপারিশ বাস্তবায়নের জন্য সরকার পক্ষ থেকে পানি সরবরাহের একটি সমন্বিত জাতীয় পরিকল্পনা উপস্থাপন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিন আগামী ২৭ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

 



 

Show all comments
  • M. M. Adel ২২ মার্চ, ২০১৮, ১:১৯ এএম says : 0
    সবপানি হরানোর পর পানি দিবস পালন কেমন যেন শোনায়। তবে কর্মের সংগে সামঞ্জস্য রেখে বলা ঠিক হবে ভারতের জন্য জলদস্যুতা দিবস আর বাংলাদেশের জন্য পানিবঞ্চিত দিবস
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ