Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভিয়েতনামে বিমানবাহী মার্কিন রণতরী : পালন করা হচ্ছে মাইলাই গণহত্যার ৫০তম বার্ষিকী

ভিয়েতনামে বিমানবাহী মার্কিন রণতরী : পালন করা হচ্ছে মাইলাই গণহত্যার ৫০তম বার্ষিকী | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামে পালন করা হয়েছে মার্কিন সেনাদের পরিচালিত কুখ্যাত মাইলাই গণহত্যার ৫০ তম বার্ষিকী। এ উপলক্ষে গত শুক্রবার শত শত নারী-পুরুষ সমবেত হন ভিয়েতনামের কুয়াঙ্গনাগি প্রদেশের মাইলাই গণহত্যার স্মারক স্মৃতি-সৌধে। ভিয়েতনামের দা নাঙ্গ বন্দরে বিমানবাহী মার্কিন রণতরী ভেড়ার এক সপ্তাহ পর উদযাপন করা হচ্ছে ভয়াবহ গণহত্যার ওই বার্ষিকী।
ভিয়েতনামের সঙ্গে আমেরিকার যুদ্ধ বন্ধ হওয়ার প্রায় ৪৩ বছর পর সেখানে এই প্রথম মার্কিন বিমানবাহী রণতরী এসেছে। সা¤প্রতিক দিনগুলোতে ভিয়েতনামের সঙ্গে সম্পর্কে জোরদার করছে মার্কিন সরকার।
১৯৬৮ সালের এই দিনে তথা ১৬ মার্চ ভিয়েতনামের মাইলাই গ্রামে গণহত্যায় জড়িত হয় ২২ জন মার্কিন সেনা। তারা ৫০০›রও বেশি ভিয়েতনামী বেসামরিক নাগরিককে হত্যা করে ঠাÐা মাথায়। ঘাতকদের মধ্যে মাত্র একজনকে ১০৬ জন নারী, পুরুষ ও শিশু হত্যার পরিকল্পিত ঘটনায় জড়িত থাকার জন্য দায়ী করা হয়।
লেফটেন্যান্ট উইলিয়াম ক্যালি নামের এই মার্কিন সেনা ছয়টি হত্যাকাÐের জন্য অভিযুক্ত হন।
মাইলাই গ্রামে সংঘটিত ওই গণহত্যার খবর ফাঁস হয় এক বছর পরে। নিহতদের কারো কারো লাশ বিকৃত করা হয়েছিল এবং হত্যা করার আগে বহু নারীকে ধর্ষণ করেছিল বর্বর মার্কিন সেনারা। মার্কিন সেনা সূত্র মতে এ গণহত্যায় নিহত হয় ৩৪৭ জন। আর অন্য সূত্র মতে নিহত হয়েছিল ৫০০ জনেরও বেশি ভিয়েতনামী নাগরিক।
মাই খি ও মাইলাই গ্রামে মার্কিন সেনাদের পরিচালিত গণহত্যায় নিহতের মোট সংখ্যা ৫০৪ জন বলে ভিয়েতনাম সরকার উল্লেখ করেছে।
ওই গণহত্যার খবরে বিশ্বব্যাপী নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের ভেতরেই যুদ্ধ-বিরোধী আন্দোলন জোরদার হয়।
তিন জন মার্কিন সেনা ওই গণহত্যা ঠেকানোর এবং আহতদের রক্ষার চেষ্টা করেছিলেন বলে কয়েকজন কংগ্রেস সদস্য তাদেরকে বিশ্বাসঘাতক বলে উল্লেখ করেন, যাতে ওই গণহত্যার ঘটনাটি ধামাচাপা পড়ে। তাদের কাছে নিন্দাবাদ জানানো চিঠি পাঠানো হয় এবং দেয়া হয় হত্যার হুমকী।
পরে এই তিন সেনার ব্যাপক প্রশংসা করা হয় এবং খোদ মার্কিন সশস্ত্র বাহিনী তাদেরকে সম্মান জানায়। ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ