Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নেপালে দুর্ঘটনায় আহত শেহরিন আহমেদ ঢামেক বার্ন ইউনিটের আইসিইউতে চিকিৎসাধীন

আজ মেহেদী হাসান, কামরুন্নাহার স্বর্ণা ও আলমুন নাহার অ্যানিকে আনা হবে

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : নেপালের কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় আহত শেহরিন আহমেদকে (৩০) ঢাকায় আনা হয়েছে। তিনি এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের আইসিইউ›র ৫নম্বর বেডে চিকিৎসাধীন আছেন। এছাড়া আরো তিনজনকে আজ শুক্রবার ঢাকায় আনার কথা রয়েছে। তারা হলেন- মেহেদী হাসান, কামরুন্নাহার স্বর্ণা ও আলমুন নাহার অ্যানি। শেহরিনের পরিবার তার মেয়েকে দ্রæত ফিরে পেয়ে সরকারসহ সংশ্লিষ্ট সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তার ভাই লে. কর্ণেল সরফরাজ বোনের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
শেহরিনকে হাসপাতালে ঢামেকে আইসিইউতে নেয়ার এক ঘন্টার পর তার শারীরীক অবস্থা সর্ম্পকে সাংবাদিকদের ব্রিফ করেন বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। এসময় স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম খান, ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন এবং বার্ন ইউনিটের প্রধান ডা, প্রফেসর আবুল কালাম উপস্থিত ছিলেন।
ঢামেকের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, তাকে আইসিইউতে রাখা হয়েছে। তিনি আশঙ্কামুক্ত। শেহরিনের ডান পায়ের দুইটি আঙ্গুল ভেঙ্গে গেছে। কাঁধের নীচে ও শরীরে ৫ শতাংশ বার্ন হয়েছে। তাই বিশেষজ্ঞ প্লাস্টিক ও অর্থোপেডিক সার্জন দিয়ে তাকে নিবিড় পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রয়োজনে শেহরিনের জন্য চিকিৎসকদের নিয়ে মেডিকেল বোর্ড গঠন করা হবে বলেও জানান বার্ন ইউনিটের প্রধান এ সমন্বয়ক। তবে তার এ চিকিৎসা এখানেই সম্ভব বলে জানান তিনি। তাকে চিকিৎসার জন্য বিদেশে নেয়ার প্রয়োজন নেই।
এর আগে তিনি বলেছেন, শাহরিন আহমেদকে কাঠমান্ডু মেডিকেল কলেজ হাসপাতালের প্লাস্টিক সার্জারি অ্যান্ড বার্ন ইউনিট-৩ এ থেকে দেশে ফেরার জন্য ছাড়পত্র দেয়া হয়। তার পা ভেঙে গেছে এবং শরীরের ৮ থেকে ১০ শতাংশ পুড়ে গেছে। ঢামেকে তার চিকিৎসার জন্য আমরা এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।
শেহরিন আহমেদকে বহনকারী বিজি-০৭২ ফ্লাইটটি বিকেল ৩টা ৫০ মিনিটে হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়। ৪টা ১৭ মিনিটে বিমানবন্দর থেকে দ্রæত তাকে ঢামেকের পাঠানো অ্যাম্বুলেন্সে হাসপাতালে নেয়া হয়। বিকেল ৫টার দিকে অ্যাম্বুলেন্সটি হাসপাতালে পৌঁছালে দ্রæত তাকে বার্ন ইউনিটের আইসিইউতে আনা হয়। শেহরিনের বাবা মেজর (অব.)সাইফুদ্দিন, মাতা ফেরদৌসী মোস্তাক এবং তার ভাই লে. কর্ণেল মোঃ সরফরাজ হাসপাতালে উপস্থিত ছিলেন। ্
এর আগে শেহরিনকে দ্রæত হাসপাতালে নেয়ার উদ্দেশে ঢামেক থেকে একজন বিশেষজ্ঞ চিকিৎসক ও দুজন নার্স বিমানবন্দরে অ্যাম্বুলেন্স নিয়ে পৌঁছান। তারা হলেন- বার্ন ইউনিটের আবাসিক সার্জন ডা. পার্থ শংকর পাল এবং আইসিইউ›র নার্স ফারজানা আক্তার ও মরিয়ম আক্তার।
প্রসঙ্গত, গত সোমবার ঢাকা থেকে ছেড়ে যাওয়া ইউএস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট বিএস-২১১ নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনায় পতিত হয়। ৬৭ যাত্রী ও চার ক্রুসহ দুপুর ২টা ২০ মিনিটে বিমানটি বিমানবন্দরের পাশের একটি ফুটবল মাঠে বিধ্বস্ত হয়। এতে ৫১ যাত্রীর প্রাণহানি ঘটে। বাকিদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতলে ভর্তি করা হয়েছে।
জানা যায়,শেহরিন আহমেদ ছাড়া আরও তিন বাংলাদেশিকে কেএমসি হাসাপাতাল কর্তৃপক্ষ অনাপত্তি দিয়েছে। তারা হলেন- মেহেদী হাসান, কামরুন্নাহার স্বর্ণা ও আলমুন নাহার অ্যানি।
এ বিষয়ে নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস জানান, আহত শেহরিন আহমেদকে দেশে নেয়া হয়েছে। বাকি তিনজনের কাগজপত্র ঠিক করা হচ্ছে। সব কিছু ঠিক থাকলে তাদেরকে আজ শুক্রবার দেশে পাঠানো হবে।
এর আগে দুপুরে রাজধানীর বারিধারায় ইউএস-বাংলা এয়ারলাইন্সের কার্যালয়ে এক বিফ্রিংয়ে কোম্পানির জিএম (জনসংযোগ) কামরুল ইসলাম জানান, আহত শাহরিনকে দেশে আনার কথা।
তিনি বলেন, আহত যাত্রী শাহরিন আহমেদকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হচ্ছে। তিনিসহ আহত অন্যানদের চিকিৎসা ব্যয় ইউএস-বাংলা এয়ারলাইন্স কর্তৃপক্ষ বহন করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ