Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৩৭৪ রোহিঙ্গাকে প্রথম ধাপে নিচ্ছে মিয়ানমার

| প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অবশেষে প্রথম ধাপে মাত্র ৩শ ৭৪ জন রোহিঙ্গা শরণার্থীকে দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে সম্মতি দিয়েছে মিয়ানমার। রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি অনুযায়ী বাংলাদেশের দেওয়া ৮ হাজার ৩২ জনের প্রথম তালিকা থেকে যাচাই বাছাই শেষে এই তালিকা চূড়ান্ত করেছে মিয়ানমার। গতকাল বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই তালিকা পাঠানো হয়েছে।
রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির পর দু‘দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যাচাই বাছাইয়ের জন্য ৮ হাজার ৩২ জনের তালিকা উপস্থাপন করেছিল বাংলাদেশ। এই তালিকা থেকে মাত্র ৩শ ৭৪ জনকে যাচাই-বাছাই করে তাদের তথ্য বাংলাদেশকে হস্তান্তর করেছে মিয়ানমার। তবে তাদের রাখাইনের অধিবাসী হিসেবে উল্লেখ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, তালিকাভুক্ত এই ৩শ ৭৪ জন ৯০টি পরিবারের সদস্য। যাদেরকে যাচাই বাছাই করা হয়েছে এদের ভেতরে এক বা একাধিক জনকে আরসার সদস্য বলে সন্দেহ করছে। তবে তাদেরকেও তারা ফেরত নিতে চায়।
দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী এখন তাদের (রোহিঙ্গা) জাতিসংঘের কোনও সংস্থার মাধ্যমে ফেরত পাঠাতে হবে। এজন্য বাংলাদেশ ইতোমধ্যে ইউএনএইচসিআর এর সঙ্গে প্রত্যাবাসন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক চূড়ান্ত করে ফেলেছে। আশা করা হচ্ছে এটি অতি শিগগির স্বাক্ষরিত হবে।
ফিজিক্যাল অ্যারেজমেন্ট চুক্তিতে বলা হচ্ছে তালিকা হস্তান্তরের দুই মাসের মধ্যে সম্ভব হলে তারা সম্পূর্ণ যাচাই বাছাই প্রক্রিয়া শেষ করবে। যাচাই-বাছাই শেষ হওয়ার একমাসের মধ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে। তবে চুক্তি শর্তানুযায়ী রোহিঙ্গাদের ফেরত যেতে হবে স্বেচ্ছায়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ