Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে প্রক্রিয়ায় খালেদা জিয়ার কারামুক্তি মিলবে

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


উচ্চ আদালতে জামিন পেলেও কারামুক্তিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আরও কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। এখন জামিন আদেশে বিচারকদের স্বাক্ষরের পর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পাঠানো হবে। তারপর এটি নিম্ন আদালতে যাবে। এদিকে খালেদার আইনজীবীরা একটি সার্টিফাইড কপি তুলে নিন্ম আদালতে বেইল বন্ড দাখিল করবেন। এরপর রিলিজ আদেশ কারাগারে পাঠাবেন আদালত। তারপর কারা কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে খালেদা জিয়াকে মুক্তি দেবে।
এ বিষয়ে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, দীর্ঘ এক মাসের বেশি কারাবাসের পর তিনি আজ জামিন পেয়েছেন। তার জামিনে মুক্তিতে আইনগত আর কোনো বাধা নেই। এখন বিচারপতিরা আদেশে সই করার পর নিন্ম আদালতে যাবে। নিম্ন আদালতে বেইল বন্ড দাখিলের পর ওই আদালত রিলিজ অর্ডার কারাগারে পাঠাবেন। তবে হাইকোর্টের এ জামিনের বিরুদ্ধে আপিলে আবেদন করার কথা জানিয়েছেন রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেছেন, হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে আপিল প্রস্তুত শুরু করেছি। আগামীকাল (মঙ্গলবার) দুপুরের মধ্যে আপিল বিভাগের চেম্বার আদালতে আদেশের বিরুদ্ধে আবেদন নিয়ে যেতে পারবো। আমরা সাধারণ যখন কোন আদেশের বিরুদ্ধে আপিল করি এর আগেই আমরা জেল গেটে বিষয়টি জানিয়ে দেয়। এখনি উনি কিভাবে এই সময়েে মধ্যে মুক্তি পাবে এতে তিনি কিছু বলেনি। দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেছেন, আমরা জামিনের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করলেও হাইকোর্টের আদেশ যাওয়ার পরে কারামুক্তির প্রক্রিয়া বাধাগ্রস্থ হবে না। তবে যদি চেম্বার আদালত জামিনের ওপর স্থগিতাদেশ দেন তাহলে মুক্তি আটকে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ