Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কনকর্ডকে ১৮তলা ভবন সলিমুল্লাহ এতিমখানাকে বুঝিয়ে দিতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


ঢাকার আজিমপুরে স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার জায়গায় তৈরি করা বহুতল ভবন ওই এতিমখানাকে বুঝিয়ে দিতে নির্মাতা প্রতিষ্ঠান কনকর্ডকে দেয়া হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। কনকর্ডের করা লিভ টু আপিল খারিজ করে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বেঞ্চ গতকাল সোমবার হাইকোর্টের রায় বহাল রাখেন। ফলে এখন দ্রæত ভবনটি এতিমখানাকে বুঝিয়ে দিতে হবে বলে জানিয়েছেন এ মামলায় পক্ষভুক্ত মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, কনকর্ডের তৈরি ১৮ তলা ভবনটি বাজেয়াপ্ত করে এখন দ্রæততম সময়ের মধ্যে সমাজকল্যাণ সচিবের মাধ্যমে এতিমখানাকে বুঝিয়ে দিতে হবে।
আদালতে লিভ টু আপিলের পক্ষে শুনানি করেন রোকন উদ্দিন মাহমুদ, এ এম আমিন উদ্দিন, মাহবুব আলী ও এম এ হান্নান। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান ও অনীক আর হক।
মামলার নথিতে বলা হয়, ১৯০৯ সালে ঢাকার নবাব সলিমুল্লাহ এতিমখানা স্থাপন করেন। এরপর সরকারের কাছ থেকে বিভিন্ন সময়ে জমি ইজারা নিয়ে স¤প্রসারণের মাধ্যমে আজিমপুর মুসলিম এতিমখানা পরিচালিত হয়ে আসছে। ভবনের ছবিটি গুগল স্ট্রিট ভিউ থেকে নেয়া ভবনের ছবিটি গুগল স্ট্রিট ভিউ থেকে নেয়া ২০০৩ সালের ২২ জুলাই এতিমখানার দায়িত্বপ্রাপ্ত সভাপতিও সেক্রেটারি এতিমখানার দুই বিঘা জমি আবাসন নির্মাতা প্রতিষ্ঠান কনকর্ডের কাছে হস্তান্তর করে দলিল করে দেন। পর এতিমখানার চারজন শিক্ষার্থীর পক্ষে ২০১৩ সালে রিট আবেদন করা হয়। এতে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ পক্ষভুক্ত হয়। এ বিষয়ে শুনানি নিয়ে ২০১৩ সালের ১১ ফেব্রæয়ারি হাইকোর্ট রুল জারির পাশাপাশি নির্মাণ কাজে স্থিতাবস্থা জারি করে। রুলের উপর শুনানি শেষে এতিমখানার সম্পত্তি হস্তান্তর সম্পর্কিত দলিল বাতিল ঘোষণা করে। একইসঙ্গে ওই জমিতে নির্মিত বহুতল ভবন রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে এতিমখানাকে বুঝিয়ে দিতে কনকর্ডকে নির্দেশ দেয়া হয়।#####

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ