Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিসরের সঙ্গে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ চুক্তি সউদী আরবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সউদী আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান ক্ষমতায় আরোহণের পর প্রথমবারের মতো বিদেশ সফরে মিসরে অবস্থান করছেন। মিসর সফর শেষে তিনি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর করবেন। মিসর সফরে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে ১০ বিলিয়ন ডলারের একটি বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছেন সালমান। এ চুক্তির আওতায় সিনাই উপত্যকার দক্ষিণাংশে এক হাজার বর্গকিলোমিটার আয়তনের একটি মেগাসিটি উন্নয়ন করা হবে।
রোববার মিসর সফর শুরুর পর সেখানে তিনি তিন দিন অবস্থান করেন। এরপর তিনি গতকাল যুক্তরাজ্যে গেছেন এবং আগামীকাল যুক্তরাষ্ট্র যাবেন। মিসর হচ্ছে সউদী আরবের আঞ্চলিক ঘনিষ্ঠ মিত্র। মিসরের ইখওয়ানুল মুসলিমিনের মনোনীত ও দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করে সিসি ক্ষমতা গ্রহণ করে। সিসির ক্ষমতা গ্রহণে সউদী আরব সর্বাত্মক সহযোগিতা করে। এরপর থেকে সউদী আরব ও মিসরের মধ্যে সম্পর্ক আরো জোরদার হয়েছে। ২০১৫ সালের ২৬ মার্চ থেকে সউদী আরব প্রতিবেশী ইয়েমেনে যে সামরিক অভিযান চালাচ্ছে মিসর সে আগ্রাসনের গুরুত্বপূর্ণ অংশীদার। এছাড়া আরেক প্রতিবেশী কাতারের ওপর সউদী আরব যে সর্বাত্মক অবরোধ করেছে তাতেও রিয়াদের সঙ্গে রয়েছে কায়রো। সিনাই উপদ্বীপে এক হাজার বর্গ কিলোমিটার এলাকা মেগা সিটি প্রকল্পে বরাদ্দে সহায়তার আশ্বাস দিয়েছেন সিসি। গেলো অক্টোবরেই প্রায় সাড়ে ২৬ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে নিয়ম মেগা সিটির ঘোষণা দিয়েছিলো রিয়াদ। মিসরের ক্ষমতা দখলের পর থেকেই সিসিকে আর্থিকসহ বিভিন্ন সহায়তা দিয়ে আসছে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েত। তিন দিনের এ সফরে মিসর ছাড়াও ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র সফর করবে সউদী যুবরাজ। সূত্র : রয়টার্স, বিবিসি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ