Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব কিডনি দিবস আজ বেশি আক্রান্ত হচ্ছে নারী

হাসান সোহেল | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


বিশ্বব্যাপী একটি ভয়বহ স্বাস্থ্য সমস্যার নাম কিডনি রোগ। এ রোগে পুরুষদের চেয়ে নারীরাই বেশী আক্রান্ত হয়। প্রতিবছর বিশ্বের প্রায় ৬ লাখ নারী কিডনি বিকল হয়ে অকাল মৃত্যুবরণ করেন। সারা বিশ্বে ১৪ শতাংশ নারী পক্ষান্তরে ১২ শতাংশ পুরুষ দীর্ঘস্থায়ী কিডনি রোগে আক্রান্ত। অথচ চিকিৎসা গ্রহণের সুযোগ প্রাপ্তির ক্ষেত্রে নারীরা অবহেলিত। কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইট (ক্যাম্পস) সম্প্রতি এ তথ্য প্রকাশ করেছে।
এমন পরিস্থিতিতে আজ সারাবিশ্বে পালিত হচ্ছে বিশ্ব কিডনি দিবস। কিডনি রোগের সঙ্গে নারীদের বিষয়টি মাথায় রেখে ‘বিশ্ব কিডনি দিবস ২০১৮’-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘কিডনি অ্যান্ড উইমেন হেলথ : ইনকুড, ভ্যালু, এমপাওয়ার’।
বিশেষজ্ঞদের মতে, কিডনির সাথে নারীর স্বাস্থ্য নিবীরভাবে জড়িত। সুস্বাস্থ্যের জন্য নারীদের অংশগ্রহণ, মূল্যায়ন ও ক্ষমতায়ন জরুরি। সমগ্র বিশ্ব প্রেক্ষাপটে নির্ধারন করা হলেও দেখা যাচ্ছে যে, বাংলাদেশের ক্ষেত্রে এটি অতিমাত্রায় প্রযোজ্য, সময়োপযোগী এবং তাৎপর্যপূর্ণ। কিডনি বিকল প্রতিরোধে সচেতনতার ওপর গুরুত্বারোপ করেছেন কিডনি বিশেজ্ঞরা।
দেশের প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ, কিডনি ফাউন্ডেশনের চেয়াম্যান প্রফেসর ডা. হারুন অর রশিদ বলেন, দেশে ব্যাপক সংখ্যক কিডনি রোগীর তুলনায় ডায়ালাইসিস সেন্টার খুবই কম মাত্র ৯৬টি। ১৮ হাজার রোগী এসব সেন্টারে সপ্তাহে ২ বার করে ডায়ালাইসিস সেবা পায়। বেসরকারী সেন্টারগুলোতে সাড়ে তিন হাজার থেকে থেকে ৫ হাজার টাকা পর্যন্ত ডায়ালাইসিস মূল্য রাখা হয়। যা নিম্নবিত্ত এমনকি মধ্যবিত্তের জন্য বহন করা অসম্ভব। তিনি বলেন, সাউথ এশিয়াতে মোট কিডনি রোগীর তুলনায় মাত্র ১৫ শতাংশ রোগী ডায়ালাইসিস সুযোগ পায়। বাকী বিশাল সংখ্যক রোগী অর্থাভাবে ডায়ালাইসিস নিতে পারে না। তাই বাংলাদেশে ডায়ালাইসিস খরচ কমাতে সরকারী-বেসরকারীভাবে উদ্যোগ নিতে হবে। নারীদের কিডনি রোগীদের চিকিৎসায় বৈষম্য দূরীকরণে সরকারকে বিশেষ ভ‚মিকা রাখার আহŸান জানিয়ে প্রফেসর হারুন বলেন, এ বিষয় সমাজে মানুষের একটি মাইন্ড-সেট আছে যা পরিবর্তন হওয়া খুবই জরুরি।
বিশেষজ্ঞদের মতে, কিছু কিডনি রোগ যেমন লুপাস নেফ্রোপ্যাথি বা কিডনি সংক্রমণ সাধারণত নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। লিউফাস নেফ্রাইটিস একটি কিডনি রোগ যা অটোইমিউন রোগের ফলে হয়। এটি এমন একটি ব্যাধি যা মানবদেহের ইমিউন সিস্টেম নিজের কোষ এবং অঙ্গকে আক্রমণ করে। পাইলিনফ্রাইটিস একটি সম্ভাব্য গুরুতর সংক্রমণ যা এক বা উভয় কিডনিকেই অন্তর্ভুক্ত করে। কিডনি সংক্রমণ (সর্বাধিক মূত্রনালীর সংক্রমণ) মহিলাদের মধ্যে বেশি দেখা দেয় সাধারণ গর্ভাবস্থায়। ভাল ফলাফল নিশ্চিত করার জন্য, অধিকাংশ কিডনি রোগ, নির্ণয়ের এবং চিকিৎসা সঠিকসময়ে হওয়া উচিত।
এ প্রসঙ্গে ক্যাম্পস প্রতিষ্ঠাতা সভাপতি এবং ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতাল-এর কিডনি বিভাগের চীফ কনসালটেন্ট প্রফেসর ডা. এম এ সামাদ বলেন, নারীরা এদেশে সামাজিক প্রেক্ষাপটে প্রায় সবক্ষেত্রে পিছিয়ে পড়া কিংবা অবহেলার শিকার। বিশেষ করে চিকিৎসা সেবা গ্রহণের বা প্রদানের ক্ষেত্রে নারী এখনো সীমাহীন বৈষম্যের শিকার। বিশ্বব্যাপী কিডনি রোগের বৃদ্ধি অত্যন্ত ব্যাপক। বর্তমানে বাংলাদেশে প্রায় ২ কোটি লোক কোন না কোনভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি বিকলের চিকিৎসা অত্যন্ত ব্যয় বহুল বিধায় এদেশের শতকরা ১০ জন রোগী এ চিকিৎসা চালিয়ে যেতে পারে না। অর্থাভাবে চিকিৎসাহীন থেকে অকালে প্রাণ হারান সিংহভাগ রোগী। তিনি বলেন, একটু সচেতন হলে ৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে কিডনি বিকল প্রতিরোধ করা সম্ভব। এজন্য প্রয়োজন প্রাথমিক অবস্থায় কিডনি রোগের উপস্থিতি ও এর কারণ শনাক্ত করে তার চিকিৎসা করা।
এদিকে বিশ্ব কিডনি দিবস উপলক্ষে এবং কিডনীকে সুস্থ রাখতে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এবং বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল। দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। দিবসটি উপলক্ষে আজ বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন, গণস্বাস্থ্য কেন্দ্র, কিডনী ফাউন্ডেশন ও ক্যাম্পস যৌথভাবে র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। মাসব্যাপী ফ্রি চিকিৎসা সেবা প্রদান করছে ইনসাফ বারাকাহ কিডনী হাসপাতাল। মাত্র ৮০০ টাকায় হেলথ চেক-আপ করবে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্যোগে আজ এক জনসচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ