Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষ জনশক্তি গড়ায় ব্যাংকগুলোকে মনোনিবেশ করার তাগিদ

আঞ্চলিক ব্যাংকিং সম্মেলনে বিশেষজ্ঞরা

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শুধুমাত্র মুনাফা কেন্দ্রীক ব্যবস্যা না করে কিভাবে দক্ষ জনশক্তি গড়া যায় সে দিকে ব্যাংকগুলোকে মনোনিবেশ করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, মানব সম্পদ উন্নয়নের ওপরই প্রতিষ্ঠানসমূহের দীর্ঘস্থায়িত্বতা নির্ভর করে। তাই দক্ষ জনশক্তি গড়ায় নজড় দেয়া প্রয়োজন। প্রথমবারের মতো বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এর দুই দিন ব্যাপী আঞ্চলিক ব্যাংকিং সম্মেলন-২০১৮ এর শেষ দিনে বিশেষজ্ঞরা এ কথা বলেন। গতকাল শেষ দিনে দুটি অধিবেশন অনুষ্ঠিত হয়। আলোচকরা ব্যাংকিং খাতের মানব সম্পদ উন্নয়নের ওপর অত্যন্ত গুরুত্ব আরোপ করেন। তারা মত প্রকাশ করেন যে, মানব সম্পদ উন্নয়নের জন্য ব্যাংকগুলোকে যথার্থ পরিমান বিনিয়োগ করা প্রয়োজন।
প্রথম অধিবেশনে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে আগত বিশেষজ্ঞারা ব্যাংকের বিভিন্ন কার্যক্রমের ওপর তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। এই অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল আর্বিট্রেশন সেন্টারের প্রধান নির্বাহী এ রুমী আলী। বিশেষজ্ঞরা ব্যাংকের ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, বৈদেশিক মুদ্রা, বাজার ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক অন্তর্ভুক্তি এবং মূলধন ব্যবস্থাপনার ওপর প্রবন্ধ উপস্থাপন করেন। ‘দক্ষিণ এশিয়ার ব্যাংকিং খাতের মানব সম্মদ উন্নয়ন’ শীর্ষক দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং খাত সংস্কার বিষয়ক উপদেষ্টা এবং সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।
বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধূরী, ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (এনআইবিএম) পরিচালক ড. কে. এল. ধিঙ্গারা, নেপালের ন্যাশনাল ব্যাংকিং ইনস্টিটিউটের (এনবিআই) প্রধান নির্বাহী সানজিত সুব্বা, ভুটানের ফাইন্যাান্সিয়াল ইনস্টিটিউশন ট্রেনিং ইনস্টিটিউটের (এফআইটিআই) প্রধান মানব সম্পদ কর্মকর্তা পিনজোর জিলিটসন, কমার্শিয়াল ব্যাংক অব সিলনের কান্ট্রি ম্যানেজার ভারুনা প্রিয়শান্তা কোলামুন্না দ্বিতীয় অধিবেশনের আলোচনায় অংশগ্রহণ করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ