Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাহাজ থেকে পণ্য খালাস শুরু আজ

ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় পণ্য পরিবহন

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

মোঃ হুমায়ুন কবির আশুগঞ্জ (ব্রাক্ষণবাড়িয়া) থেকে : ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় ভারতীয় ৫শ’ ৫৬ মেট্রিকটন স্টিল পাইপ বোঝাই এমভি গালফ-৩ নামে একটি জাহাজ ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর এলাকায় এসে পৌঁছেছে। তবে কাগজপত্র জটিলতা এবং শুক্র ও শনিবার বন্ধের দিন হওয়ায় জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়নি। গত বৃহস্পতিবার দুপুরে এমভি গালফ-৩ নামে জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরের পাশে কামাল মিয়ার ঘাটে এসে ভিড়েছে। কাগজপত্রসহ সকল আনুষ্ঠানিকতা শেষ করে মঙ্গলবার সকাল থেকে জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ শুরু হতে পারে বলে ধারনা করা হচ্ছে। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে মালামাল যাবে আগরতলায়। এছাড়াও সকল প্রকার মাসুল দিয়েই পণ্য নেয়া হচ্ছে বলে জানান কর্তৃপক্ষ।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত ১৯৭২ সালের ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় বিভিন্ন সময়ে বাংলাদেশের ভূখন্ড ব্যবহার করে মালামাল নিচ্ছে ভারত। এরই ধারাবাহিকতায় এই চুক্তির আওতায় আবারো ৫শ’ ৫৬ মেট্রিক টন ভারতীয় স্টিল পাইপ নিয়ে কলকাতার হলদিয়া নৌবন্দর থেকে এমভি গালফ-৩ নামে জাহাজটি ১৪ ফেব্রæয়ারি রওয়ানা করে। ২৩ ফেব্রæয়ারি তারিখে জাহাজটি পণ্য নিয়ে বাংলাদেশের ভূখন্ডে প্রবেশ করে। ২৮ ফেব্রুয়ারি জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরের পাশে কামাল মিয়ার ঘাটে এসে ভিড়ে। তবে সকল আনুষ্ঠানিকতা ও নিরাপত্তাজনিত কারণে জাহাজটি আশুগঞ্জ নৌবন্দরে আনা হয়নি।
এদিকে এই মালামাল বন্দরে আসার পর সকল প্রকার মাসুল দিয়েই ৬মার্চ মঙ্গলবার সকাল থেকে ট্রানশিপমেন্ট চুক্তির আওতায় পণ্য পরিবহন শুরু আশুগঞ্জ ও আখাউড়া বন্দর ব্যবহার করে আগরতলায় পণ্য পরিবহন শুরু হবে বলে জানান কর্তৃপক্ষ। লোডিং এর দায়িত্বে থাকা গালফ ওরিয়েন্ট সিঅয়েজ এর লজিস্টিক ম্যানেজার মো. নুরুজ্জামান জানান, কলকাতার হলদিয়া বন্দর থেকে জাহাজটিতে ১৩ ফেব্রুয়ারি ভারতীয় স্টিল পাইপ লোড করা হয়। পরে প্রায় ১৫ দিন পর জাহাজটি আশুগঞ্জ কামাল মিয়ার ঘাটে এসে ভিড়ে। কাষ্টমসসহ সকল আনুষ্ঠানিকতা শেষ করে বাংলাদেশী ট্রাক ব্যবহার করে পাইপগুলি আখাউড়া বন্দর হয়ে আগরতলা যাবে। বিআইডবিøউটিএ কর্মকর্তা মোঃ শাহআলম জানান, কাষ্টমস কর্তৃপক্ষের সকল প্রকার চার্জ দিয়েই ৬মার্চ মঙ্গলবার সকাল থেকে পণ্য পরিবহন শুরু হবে। এসময় দু’দেশের প্রতিনিধিরা উপস্থিত থেকে জাহাজটির সিলঘালা উন্মূক্ত করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ