Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভিয়েতনাম বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র -স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ৮:৪১ পিএম

ভিয়েতনাম বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে উভয় দেশের সমৃদ্ধি ত্বরান্বিত হবে।

সোমবার (৫ মার্চ) জাতীয় সংসদ ভবনে বাংলাদেশ সফররত ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রাণ দাই কোয়াংয়ের সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন স্পিকার।

তিনি আরো বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক সকল ক্ষেত্রে উন্নয়নের দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

স্পিকার বলেন, বাংলাদেশে প্রজনন স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি, মাতৃ ও শিশু মৃত্যুর হার হ্রাস এবং বাল্যবিবাহ রোধ করে ইতোমধ্যে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সরকার বয়স্ক ও বিধবা ভাতা প্রদানের মাধ্যমে সমাজের দারিদ্র্যের হার ২৩ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে মৈত্রী গ্রুপ গঠন এবং সংসদীয় প্রতিনিধিদলের সফর ও মতবিনিময়ের মাধ্যমে দুই দেশের পার্লামেন্ট উপকৃত হতে পারে।

তিনি অর্থনৈতিক অঞ্চল এবং আইটি পার্কে ভিয়েতনামকে বিনিয়োগ করার আহ্বান জানান। ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রাণ দাই কোয়াং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন এবং বাংলাদেশের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় ভিয়েতনামের ফাম বিন মিন, দাও ভিয়েত ট্র্যাং, নগুয়েন ডেক ভিনহ, নগুয়েন মিনহ হুয়েন, ত্রাণ ভেন খাউ, জাতীয় সংসদের চিফ হুইপ আ. স. ম ফিরোজ এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতীয় সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. আবদুর রব হাওলাদার উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ